,

ঈদের সঙ্গী কালবৈশাখী, রাতেও বৃষ্টি হবে

নিজস্ব প্রতিবেদক: দুই বছর পর করোনার বিধিমুক্ত ঈদ উৎসব ফিরেছে দেশে; এরই মধ্যে ঈদের নামাজও শেষ হয়েছে কোথাও কোথাও। তবে ঈদ উদযাপনে বিঘ্ন ঘটানো শুরু করেছে কালবৈশাখী।

রাজধানী ঢাকায় রাত থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দেখা মিলছিল। সকাল ৯টার পর তা বেশ দুর্ভোগে রূপ নেয়। শুরু হতে থাকে মুষলধারে বৃষ্টি। বিকেল ও রাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সকাল থেকে নগরীর প্রায় প্রতিটি এলাকাতেই বৃষ্টির খবর পাওয়া গেছে। বৃষ্টি হয়েছে দেশের বিভিন্ন জেলাতেও। কালবৈশাখীর প্রভাবে অনেক জায়গায় ঈদের নামাজে বিঘ্ন ঘটেছে। ঈদগাহের পরিবর্তে নামাজ পড়তে হয়েছে মসজিদে।

সাধারণত নামাজের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর আত্মীয়স্বজন, প্রতিবেশীসহ আশপাশের মানুষের সঙ্গে দেখা করতে যায় মানুষ। তবে বৃষ্টিতে এবার সেই আয়োজন কিছুটা হলেও আটকা পড়েছে।

বৃষ্টি শুরু হওয়ার পর ঢাকার রাস্তায় মানুষের সমাগম তুলনামূলক কমেছে। কোথাও কোথাও পানি জমে গেছে সড়কে।

সকাল থেকে বৃষ্টি হচ্ছে জানিয়ে ঢাকা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুল রশীদ বলেন, ‘ঢাকাসহ সারা দেশেই বৃষ্টি হবে। কী পরিমাণ বৃষ্টি হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।’

তিনি বলেন, ‘তবে কালবৈশাখী ঝড় হবে রাজধানীতেও। উত্তরের জেলা রংপুরেও ঢাকার মতো বৃষ্টি হবে।’

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে রাজধানীর বৃষ্টি থেমে যাবে। তবে বিকেল বা রাতে আবার বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।’

অবশ্য ঈদের দিন যে বৃষ্টি হবে, তা আগেই আভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। তারা জানায়, বুধবার পর্যন্ত যেকোনো সময় সারা দেশে ঝড়-বৃষ্টি হতে পারে।

অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ‘দেশের আট বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।’

তিনি বলেন, ‘চলতি মাসের ৪ তারিখ পর্যন্ত আবহাওয়া এমনই থাকবে। আবহাওয়া এমন থাকলে তাপমাত্রা কিছুটা সহনশীল থাকবে।’

এই বিভাগের আরও খবর