,

হাড়কাঁপানো পৌষের বিদায়, এসেছে মাঘ

নিজস্ব প্রতিবেদক : শীতের তীব্রতায় কাবু রাজধানীসহ গোটা দেশ। গত কয়েকদিন ধরে অনুভূত হচ্ছে ভয়াবহ ঠাণ্ডা। তবে, শীতের পর্দা সরিয়ে আজ কোথাও কোথাও উঁকি দিয়েছে সূর্য। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বেড়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’দিন অব্যাহত থাকবে এমন তাপমাত্রা। আগামী ১৮ থেকে ১৯ তারিখের মধ্যে বৃষ্টি হতে পারে, এরপর আবার বাড়বে শীত। এদিকে, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বরিশালে ৯ ডিগ্রি সেলসিয়াস।

হাড়কাঁপানো শীত ছড়িয়ে প্রকৃতি থেকে বিদায় নিয়েছে পৌষ, এসেছে মাঘ। রাজধানীসহ সারাদেশে তীব্র ঠাণ্ডায় জনজীবনে বেড়েছে ভোগান্তি। বিশেষ করে বয়স্ক আর শিশুদের কষ্ট হচ্ছে বেশি।

সোমবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। হাড় কাঁপানো ঠাণ্ডায় জবুথবু এখানকার জনজীবন। আগুন জ্বালিয়েই চলছে শীত নিবারণের চেষ্টা।

পঞ্চগড়ে তীব্র শীতে অসহায় দুঃস্থ ও নিম্ন আয়ের নারী ও পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছেন পঞ্চগড় এক আসনের নবনির্বাচিত সাংসদ ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তা।

নীলফামারীতে ঘনকুয়াশার সাথে পাল্লা দিয়ে হিমশীতল বাতাস বয়ে যাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গত কিছুদিন ধরেই শীতের তীব্রতা বেড়েছে ঠাকুরগাঁওয়ে। ঘন কুয়াশার সঙ্গে থেমে থেমে ঝড়েছে গুঁড়ি বৃষ্টিও।

মেহেরপুরে জনজীবন মুড়েছে কুয়াশার চাদর। আয়ে ভাটা পড়ছে নিম্ন আয়ের মানুষের। শীতের তীব্রতা অব্যাহত রয়েছে মাগুরায়। জয়পুরহাটে সাধারন মানুষ শীতে ঘর থেকে বের হয়ে কাজে। গাইবান্ধায় তীব্র শীতে দুর্ভোগে পড়েছেন যমুনা-ব্রহ্মপুত্র, তিস্তা নদী পাড়ের কয়েক লক্ষ। জীবনযাত্রায় নেমে এসেছে স্থবিরতা।

এদিকে, আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার রাত ও দিনের তাপমাত্রা কিছুটা বেড়েছে। আগামী ১৮ ও ১৯ জানুয়ারি দেশের কোথাও কোথাও হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টিপাত হতে পারে। এরপর দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান  আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

এই বিভাগের আরও খবর