,

সমিতির নামে সুদে ব্যবসা: ৭ হাজারে ১১ মাসে ৩৭ হাজার টাকা সুদ!

জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ: গোপালগঞ্জের কাশিয়ানীতে ভুয়া সমিতির ফাঁদে পড়ে নিঃস্ব হচ্ছে দরিদ্র মানুষ। ঋণ নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন অনেকে। আবার অনেকে ঋণ নিয়ে পড়েছেন বিপাকে। এমনই একজন ভূক্তভোগী উপজেলার মহেশপুর গ্রামের মামুন মোল্যা। সুদে কারবারির খপ্পরে পড়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন তিনি।

প্রতিকার চেয়ে কাশিয়ানী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ভূক্তভোগী মামুন মোল্যা।

অভিযোগে জানা গেছে, উপজেলার জয়নগর বাজারে অবস্থিত ‘নিপসিঅ পার্টনার পয়েন্ট’ নামে একটি অনুমোদনহীন সমিতি থেকে গত ১১ মাস আগে ৭ হাজার টাকা ঋণ নিয়েছিলেন মিষ্টি দোকান কর্মচারী মামুন মোল্যা। দৈনিক কিস্তি হিসেবে এ পর্যন্ত ওই সমিতিকে ৬৫০০ টাকা পরিশোধ করেছেন। এছাড়া আরও ৩৮ হাজার ২০৫ টাকা দাবি করছেন ওই সমিতির স্বত্ত¡াধিকারী আরিফ খান। মামুন মোল্যা ওই টাকা পরিশোধ করতে অস্বীকৃতি জানালে তাকে অকথ্য ভাষায় গালাগাল ও প্রাণনাশের হুমকি দিচ্ছেন আরিফ খান।

স্থানীয়দের অভিযোগ, উপজেলার দস্তন আরিফ খান ‘নিপসিঅ পার্টনার পয়েন্ট’ নামে সমিতি খুলে দীর্ঘদিন ধরে সুদের ব্যবসা চালিয়ে আসছেন। এলাকার দরিদ্র মানুষকে টার্গেট করে চড়া সুদে টাকা দিচ্ছেন। নিজের ইচ্ছেমতো সুদের হার নির্ধারণ করে দরিদ্র মানুষকে নিঃস্ব করছেন। শুধু তাই নয়, সমিতির নামে ‘বীমা প্রকল্প’ খুলেও ব্যবসা করছেন। তবে ওই সমিতির কোন নিবন্ধন নেই বলে জানা গেছে।

এ ব্যাপারে আরিফ খানের সাথে মুঠোফোনে কথা হলে তার ‘নিপসিঅ পার্টনার পয়েন্ট’ নামে সমিতির কোন অনুমোদন নেই বলে জানান। তবে তার সমিতি সমবায় আইন মেনেই পরিচালিত হচ্ছে। ৭ হাজার টাকায় ৩৭ হাজার টাকা সুদ দাবি করার বিষয় জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিল্লুর রহমান বলেন, ‘এ বিষয় একটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

এই বিভাগের আরও খবর