,

শীতে কাঁপছে উত্তরাঞ্চল

বিডিনিউজ ১০ ডটকম ডেস্ক: দেশে শীতের প্রকোপ আরও বাড়তে পারে।

বৃহস্পতিবার দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ৩০ জানুয়ারির মধ্যে তা আরও বিস্তার ঘটিয়ে ছড়িয়ে পড়তে পারে সারাদেশে।

উত্তরের জনপদ কুড়িগ্রামের রাজারহাটে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সেখানে বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলের তাপমাত্রা এখন শৈত্যপ্রবাহের কাছাকাছি। এসব অঞ্চলে এখনই বেশ শীত রয়েছে। শৈত্যপ্রবাহ শুরু হলে তা আরও বেড়ে যাবে। তীব্র শীতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। ঘন কুয়াশার কারণে দিনাজপুরে আলু চাষে ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

বুধবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, রাজারহাটে ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমে ৯ ডিগ্রি সেলসিয়াস হয়েছে বলে জানিয়েছেন কৃষি ও সিনপটিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার। তিনি জানান, মাঘ মাসের মাঝামাঝি সময়ে এসে স্বাভাবিকভাবে তাপমাত্রা কমছে। আকাশে মেঘ থাকায় গত তিন দিন সূর্যের মুখ দেখা যায়নি। বইছে কনকনে হিমেল হাওয়া। ঝিরঝির করে পড়ছে কুয়াশার ফোঁটা। তীব্র শীতে বেশি দুর্ভোগে পড়েছেন দ্বীপচর ও নদ-নদী তীরবর্তী চর গ্রামের মানুষ।

দিনাজপুর প্রতিনিধি জানান, উত্তরের জেলা দিনাজপুর হিমালয়ের কাছাকাছি হওয়ায় একটু বেশিই শীত অনুভূত হয়। গত কয়েকদিন ধরেই এই জেলায় তাপমাত্রা কমছে। সঙ্গে হিমেল বাতাসের প্রভাবে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

শুধু মানুষজনই নয়, শীতের প্রভাব পড়েছে আলু ক্ষেতের ওপর। কুয়াশায় আলু ক্ষেতে দেখা দিয়েছে লেট ব্লাইট রোগ। প্রয়োজনীয় বালাইনাশক স্প্রে করেও কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না কৃষক।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল বলেন, চলতি বছরে জেলায় ৪৮ হাজার ৮৫০ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। আলুচাষিদের শীতে ফসল রক্ষায় বালাইনাশক স্প্রে ব্যবহারসহ প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। মাঠে কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করছেন।

এই বিভাগের আরও খবর