,

তরুণদের সঙ্গে প্রধানমন্ত্রীর ‘লেটস টক’ শুক্রবার

বিডিনিউজ ১০ ডটকম ডেস্ক: তরুণদের সঙ্গে দেশ ভাবনা নিয়ে প্রধানমন্ত্রীর সরাসরি আলোচনা অনুষ্ঠান ‘লেটস টক’ আগামী শুক্রবার (২৩ নভেম্বর) অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআইসূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

২৩ নভেম্বর অনুষ্ঠেয় ‘লেটস টক উইথ হাসিনা’ অনুষ্ঠানে সরাসরি কথা বলবেন আওয়ামী লীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরআগে, গত ১৬ নভেম্বর এ লেটস টক হবার কথা ছিলো। তবে আগের দিন (১৫ নভেম্বর) অনিবার্য কারণে তা স্থগিতের কথা জানায়  আয়োজক সংস্থা সিআরআই।

এটিই বাংলাদেশের প্রথম কোনো অনুষ্ঠান যেখানে সরাসরি তরুণদের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা এ অনুষ্ঠানে সরাসরি তরুণদের বিভিন্ন মতামত গ্রহণের পাশাপাশি তাদের প্রশ্নের উত্তর দেবেন। একইসঙ্গে নতুন প্রজন্ম ও বাংলাদেশ নিয়ে প্রধানমন্ত্রী, তাঁর ভবিষ্যৎ ভাবনার কথাও জানাবেন  বলেও জানা গেছে।

আর, এমন আয়োজনকে ইতিবাচক হিসেবে দেখছেন তরুণরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাদের পোস্টে প্রধানমন্ত্রী ও সিআরআইকে ধন্যবাদ জানান। মূলত নতুন প্রজন্মের প্রত্যাশিত বাংলাদেশ গড়ার লক্ষ্য এ ‘লেটস টক’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।

রাজনৈতিক বিশ্লেষক ও যোগাযোগ বিশেষজ্ঞদের মতে, খোদ সরকার প্রধানের তরুণ প্রজন্মের মুখোমুখি হওয়ার এই উপলক্ষ্য দেশের রাজনৈতিক সংস্কৃতিতে ইতিবাচক দৃষ্টান্ত গড়বে।

রাজনৈতিক ধারায় প্রচলিত নিয়মে একমূখী বক্তব্যের বিপরীতে জনযোগাযোগের ইতিহাসেও নতুন মাত্রা যোগ করবে ‘ লেটস টক উইথ শেখ হাসিনা শীর্ষক ব্যতিক্রমী এই আয়োজন বলছেন বিশ্লেষকরা।

আয়োজক প্রতিষ্ঠান সিআরআইসূত্র জানিয়েছে, ‘লেটস টক’ অনুষ্ঠানে উঠে আসবে তরুণদের স্বপ্নের কথা, স্বপ্ন পূরণের কথা এবং স্বপ্নের বাংলাদেশ গড়ার কথা। তারুণ্য ও বাংলাদেশ নিয়ে ভবিষ্যৎ ভাবনার কথা জানাবেন প্রধানমন্ত্রীও।

সারাদেশ থেকে বাছাই করা ১৫০ জন অংশগ্রহণকারী তরুণের সাথে দেশের বিভিন্ন নীতি নির্ধারনী বিষয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। বিভিন্ন পেশাজীবী, চাকরিজীবী, উদ্যোক্তা, শিক্ষার্থী, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত এবং দেশ গঠনে উদ্যমী তরুণ প্রতিনিধিরা অংশগ্রহণ করবে এই আয়োজনে।

তরুণদের জন্য বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন নীতি নির্ধারণ, ভবিষ্যতে উন্নত এক বাংলাদেশ গড়ায় বিভিন্ন পদক্ষেপ ও পরিকল্পনা এবং সার্বিকভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ নীতি নির্ধারকের সাথে সরাসরি আলোচনার সুযোগ পাবেন এই তরুণেরা, বলছে আয়োজক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বিভিন্ন গবেষণা প্রতিবেদন উদ্ধৃত কোরে সিআরআই বলছে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের তরুণদের কাছে সবচে জনপ্রিয় নেতৃত্ব আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর কেনো তরুণদের কাছে তাঁর জনপ্রিয়তা, সেটি আরো একবার প্রমাণ করতে ‘লেটস টক’ অনুষ্ঠানে উপস্থিত হচ্ছেন তিনি।

এ বিষয়ে  সিআরআই-এর সিনিয়র বিশ্লেষক ও সমন্বয়ক ব্যারিস্টার শাহ আলী ফরহাদ বলেন, ‘তরুণরা যাতে দেশের নীতি নির্ধারকদের সাথে খলামেলা ভাবে আলোচনা করতে পারেন এবং নিজেদের ভাবনা ও সমস্যাগুলোর কথা নীতি নির্ধারকদের কাছে পৌঁছাতে পারেন সে জন্য সিআরআই নিয়মিত আয়োজন করে আসছে ‘লেটস টক’।

সরাসরি তরুণদের সাথে কথা বলার জন্য ২৩ নভেম্বর বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ‘লেটস টক উইথ শেখ হাসিনা’ আয়োজন করা হবে। বেশ কিছু টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হতে পারে বলে জানা গেছে। এছাড়া, সিআরআই ও ইয়াং বাংলার ফেসবুক পেজেও অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে।

এই বিভাগের আরও খবর