,

শীতের দাপট থাকবে সোমবার পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক: সোমবার পর্যন্ত থাকবে শীতের দাপট। শুক্রবার এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ৬ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস, রংপুরের রাজারহাটে। আবহাওয়া অফিস বলছে, ফেব্রুয়ারিতে বয়ে যেতে পারে দুটি মাঝারি শৈত্যপ্রবাহ।

রংপুরের রাজারহাটে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছে ৬.১ ডিগ্রি সেলসিয়াস- যা এ মৌসুমে সবচেয়ে কম। সূর্যের দেখা না মেলা আর কনকনে ঠান্ডা বাতাসে পড়ে হাড় কাপানো শীত। এদিকে প্রচন্ড ঠান্ডায় ব্যাহত হচ্ছে ইরি-বোরো চাষাবাদ। ফলে নষ্ট হচ্ছে রবিশস্য।

কুয়াশা কেটে গেলেও বইছে হিমেল হাওয়া। প্রচন্ড ঠান্ডায় শীতের ভোগান্তি উত্তরাঞ্চলসহ সারা দেশে। মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইছে এ অঞ্চলের কয়েকটি জেলার উপর দিয়ে।

সারাদেশে প্রায় ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আজ শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গোপালগঞ্জ টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়া দেশের ১৭ জেলার তাপমাত্রা এখন ১০ এর নিচে অবস্থান করছে। আর ১০ ডিগ্রির মধ্যে আছে আরো ৭ জেলার তাপমাত্রা। এদিকে গুড়ি গুড়ি বৃষ্টি আর ঘন কুয়াশায় নাটোরে সরিষাসহ রবি ফসলের ক্ষতি হয়েছে। ঘন কুয়াশায় কুড়িগ্রামে আলু ও বোরো বীজতলার ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

শৈত্যপ্রবাহে চলমান থাকায় উত্তর-পশ্চিমের জেলায় শীতের তীব্রতা ছিল বেশি। আগামী দুদিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে আভাস দিচ্ছে আবহাওয়া অফিস।
তাপমাত্রা কমছে ঢাকাসহ অন্যান্য জেলায়ও। তবে রাজধানীতে তা নামতে পারে ১১ ডিগ্রি সেলসিয়াসে। আর সূর্যের দেখা না মিললে তীব্রতা আরও বাড়তে পারে বলেও জানাচ্ছেন আবহাওয়াবিদ আবদুল মান্নান।

এছাড়া ফেব্রুয়ারির প্রথম দুই সপ্তাহে দুটি মাঝারি শৈত্যপ্রবাহ দেখবে দেশ।

এই বিভাগের আরও খবর