,

বরিশালে চার শিশুর বিরুদ্ধে করা ধর্ষণ মামলা স্থগিত

বিডিনিউজ ১০ ডটকম: ছয় বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুর বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেছে হাইকোর্ট।

বরিশালের বাকেরগঞ্জে চার শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলার কার্যক্রম স্থগিত করেছে হাইকোর্ট। তাদের পরিবারকে সব ধরণের নিরাপত্তা দিতেও নির্দেশ দেয়া হয়েছে। বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না, এই মর্মে রুলও জারি করা হয়েছে।

৬ অক্টোবর বাকেরগঞ্জ থানায় ছয় বছরের এক শিশুকে ধর্ষণ মামলার আসামির করা হয় চার শিশুকে যাদের প্রত্যেকের বয়স ১০ বছরের নিচে। পরে, তাদের গ্রেপ্তারও করে পুলিশ। এরপর চার শিশুকে জামিন না দিয়ে যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠান বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেস্ট।

এই খবর গণমাধ্যমে প্রচারিত হলে বৃহস্পতিবার রাতে তাৎক্ষণিক হাইকোর্টের একটি বেঞ্চ ওই চার শিশুকে জামিন দেয়। একইসাথে বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, বাকেরগঞ্জ থানার ওসি এবং চার শিশু ও তাদের অভিভাবকদের হাইকোর্টে হাজির হতে বলা হয়।

রবিবার বিচারপতি মোহাম্মদ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোহাম্মদ মহিউদ্দিন শামীমের বেঞ্চ আলাদাভাবে সব পক্ষের বক্তব্য শোনেন। এ সময় বিচারপতিদের কোনো প্রশ্নের সঠিক জবাব দিতে পারেননি বাকেরগঞ্জ থানার ওসি।

শুনানিতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে চরম তিরস্কার করা হয়। তাকে সিলমারা বিচারক বলে মন্তব্য করে হাইকোর্ট বেঞ্চ। এ সময় নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন তিনি।

বাকেরগঞ্জ থানার ওসি, শিশু বিষয়ক পুলিশ কর্মকতা ও বিচারক কেউ চার শিশু ও ধর্ষণে অভিযুক্ত শিশুকে দেখেননি। এই মামলায় শিশু আইনের কোনও ধারার প্রয়োগও হয়নি। পরে আদেশে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করে হাইকোর্ট বেঞ্চ।

আদালতের কাছে ন্যায় বিচার প্রার্থনা করেছেন চার শিশুর পরিবারের সদস্যরা। আলোচিত এ ঘটনায় আগামী ২২ নভেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে হাইকোর্ট।

এই বিভাগের আরও খবর