,

৬০ বছরে দৈনিক আজাদী

চট্টগ্রাম প্রতিনিধি: স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর ৬০তম বর্ষে পদার্পণ করেছে। ১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর পত্রিকাটির আত্মপ্রকাশ ঘটে। দীর্ঘ এ পথচলায় অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আজাদী নিরপেক্ষ ও বিশ্বস্ত সাংবাদিকতায় অটল রয়েছে আজও।

সংবাদপত্র জগতের প্রাণপুরুষ মরহুম ইঞ্জিনিয়ার আবদুল খালেক রাউজানের সুলতানপুর গ্রামের সন্তান। ১৯৩২ সালে তার প্রতিষ্ঠিত কোহিনূর ইলেকট্রিক প্রেস, ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত কোহিনূর লাইব্রেরি এবং ১৯৫০ সালের ২২ ডিসেম্বর তার সম্পাদনায় সাপ্তাহিক কোহিনূর পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। এরপর তিনি প্রকাশ করেন দৈনিক আজাদী। আজাদী পত্রিকা প্রকাশের মাধ্যমে এই অঞ্চলের মানুষের সুখ-দুঃখ তুলে ধরতে পালন করেছেন অগ্রণী ভূমিকা। স্বাধীনতা যুদ্ধের পর ১৭ ডিসেম্বর ঢাকা থেকে কোন পত্রিকা প্রকাশিত না হলেও দৈনিক আজাদী প্রকাশিত হয়। সেদিন পত্রিকার শিরোনাম ছিল ‘জয় বাংলা, বাংলার জয়’।

১৯৬২ সালের ২৭ সেপ্টেম্বর তার মৃত্যুর পর দৈনিক আজাদী সম্পাদনা করেছিলেন সাবেক গণপরিষদ সদস্য, চট্টগ্রামের সংবাদপত্র জগতের পথিকৃৎ, প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ খালেদ। বর্তমানে দৈনিক আজাদীর সম্পাদক মরহুমের পুত্র এম এ মালেক ও পরিচালনা সম্পাদকের দায়িত্ব পালন করছেন এম ওয়াহেদ মালেক। তারা দৈনিক আজাদীকে চট্টগ্রামের জনপ্রিয় একটি দৈনিকে রূপান্তর করতে সক্ষম হয়েছেন।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাদ আছর আল্লাহর দরবারে শোকরানা আদায়ের জন্য আজাদী মিলনায়তনে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর