,

৫ দিনের সফরে আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর তৃতীয়বারের মতো বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার পাঁচ দিনের জন্য সংযুক্ত আরব আমিরাতে যাবেন তিনি।

দেশটির উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মহামহিম মুহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে এই সফর হতে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

প্রধানমন্ত্রীর সফরে দেশটির সঙ্গে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) করতে চায় বাংলাদেশ। এ সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি, সরাসরি শিপিং লাইন চালু, নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তনে টেকসই উন্নয়ন, আইসিটি ও কৃত্রিম বুদ্ধিমত্তায় সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেবে ঢাকা।

রোববার বিকেলে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রধানমন্ত্রীকে গত বছরের ৩ আগস্ট সে দেশে দ্বিপক্ষীয় সফরসহ দুবাই এক্সপো-২০২০-এ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন দুবাইয়ের শাসক। গত ১৬ ডিসেম্বর ‘বাংলাদেশ ডে’ হিসেবে পালন করার একটি প্রস্তাব তাদের ছিল।

কিন্তু শেখ হাসিনা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকায় সেই সফরটি সম্ভব হয়নি। এর পরও আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রীকে তিনি পুনরায় আমন্ত্রণ জানান।

করোনার প্রাদুর্ভাবের পর শেখ হাসিনা গত বছর প্রথমে যুক্তরাষ্ট্র ও পরে ইউরোপ সফরে যান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই এক্সপো ইভেন্ট সারা বিশ্বের দরবারে নিজেদের পরিচয় তুলে ধরার একটি মোক্ষম প্ল্যাটফর্ম। সেই লক্ষ্য সামনে রেখে দেশের ভাবমূর্তি তুলে ধরা ও বাংলাদেশে নারীর ক্ষমতায়নসহ অর্থনৈতিক খাতে আমাদের অর্জনগুলোকে তুলে ধরার মানসে এই সফর করতে মাননীয় প্রধানমন্ত্রী সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।’

এই বিভাগের আরও খবর