,

সৌদিতে আরও অস্ত্র ও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে তেলক্ষেত্রে হামলার পর পরই দেশটিকে সুরক্ষিত করার নামে অস্ত্র ও সেনা পাঠায় যুক্তরাষ্ট্র। এবার সেখানে নতুন করে আরও সমরাস্ত্র ও সেনা পাঠানোর উদ্যোগ নিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র জনাথন হাফম্যানের বরাত দিয়ে ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে জানায়, সৌদি আরবে একটি প্যাট্রিয়ট ব্যবস্থা, চারটি সেন্টিনেল ব্যবস্থা এবং সঙ্গে এগুলো পরিচালনার জন্য ২০০ সদস্যের একটি সামরিক দল সৌদি আরবে পাঠাবে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন দাবি করছে, থ্রিডি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সেন্টিনেল দিয়ে তুলনামূলক কম উচ্চতায় উড়ে আসা হুমকি প্রতিরোধ করা সম্ভব।  সেন্টিনেল দিয়ে হেলিকপ্টার, ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের হামলা কার্যকরভাবে প্রতিরোধ করতে পারবে বলে দাবি করছে পেন্টাগন।

প্রসঙ্গত, সম্প্রতি ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ড্রোন হামলায় সৌদি দুটি তেল স্থাপনার মারাত্মক ক্ষতি হয় এবং দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। এ অবস্থায় সৌদি আরবের অবকাঠামো রক্ষা করতে ব্যর্থ হওয়ায় আমেরিকা তীব্র সমালোচনার সম্মুখীন হয়।

হামলা সম্পর্কে ইয়েমেনে হুথি বিদ্রোহীরা জানায়, তারা সৌদি আরবের তেল স্থাপনায় ১০টি ড্রোনের সাহায্যে সাম্প্রতিক হামলা চালিয়েছে। তবে সৌদি আরব দাবি করছে, ইরান ওই হামলা চালিয়েছে। অবশ্য সৌদির ওই অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে তেহরান।

এই বিভাগের আরও খবর