,

বাগমারায় ছুরিকাঘাতে যুবলীগ নেতা নিহত

যুবলীগ নেতা চঞ্চল কুমার (৩০)

রাজশাহী প্রতিনিধি: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাগমারায় আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন নিয়ে বিরোধের জের ধরে ছুরিকাঘাতে যুবলীগ নেতা চঞ্চল কুমার (৩০) নিহত হয়েছেন।

শনিবার দুপুর ১২টার দিকে তাহেরপুর ডিগ্রি কলেজের সামনে রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হক এবং পৌর মেয়র আবুল কালাম আজাদের অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়।

এ সময় ছুরিকাঘাতে চঞ্চল মারাত্মক জখম হন। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়ার পর বিকাল সাড়ে ৪টার দিকে তার মৃত্যু হয়।

সংঘর্ষে আওয়ামী লীগ দলীয় এমপি এনামুলের সমর্থক গুলবার, কাওসার আলী এবং মেয়র আজাদের সমর্থক চঞ্চল চন্দ্র আহত হন। রামেক হাসপাতালে তাদের ভর্তি করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় তিনজনকে আটক করে পুলিশ জিজ্ঞাসাবাদ করছে।

যুবলীগ নেতা চঞ্চলের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে মেয়র আজাদের অনুসারীরা এমপি এনামুলের সমর্থক ও পৌরসভা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাহাবুবুর রহমানের বাড়িতে হামলা ও লুটপাট চালায়।

স্থানীয় সূত্র জানায়, মেয়র আজাদ জামগ্রাম উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি। এ স্কুলের সহকারী প্রধান শিক্ষক গুলবার রহমান স্থানীয় এমপি এনামুলের সমর্থক। বেলা ১১টার দিকে মেয়রের অনুসারীরা স্কুলে গুলবারকে হাতুড়িপেটা করে।

এ খবর ছড়িয়ে পড়লে এমপির অনুসারীরা মেয়রের অনুসারীদের খুঁজতে থাকে। এ সময় যুবলীগ নেতা চঞ্চলসহ ২০-২৫ জন নেতাকর্মী ডিগ্রি কলেজের সামনে অবস্থান করছিলেন। সেখানে এমপির সমর্থকরা উপস্থিত হলে উভয়ের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

একপর্যায়ে ছুরিকাঘাতে চঞ্চল মারাত্মক আহত হন। রামেক হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়। তাহেরপুর পৌরসভা যুবলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য চঞ্চল পৌরসভার জেলেপাড়া মহল্লার বাসিন্দা। তার বাবার নাম নরেন্দ্র কুমার। চঞ্চল মেয়র আজাদের অনুসারী ছিলেন।

মেয়রের অনুসারীদের অভিযোগ, চঞ্চলকে ছুরিকাঘাত করেছেন এমপির অনুসারী আবদুর রাজ্জাক বাবু ওরফে আর্ট বাবু। বাবু চরমপন্থী দল পূর্ববাংলার কমিউনিস্ট পার্টির (এমএল লাল পতাকা) আঞ্চলিক নেতা ছিলেন। কয়েকটি মামলায় প্রায় ১০ বছর জেল খাটার পর তিনি জামিনে মুক্তি পান।

এ বিষয়ে জানতে চাইলে এমপি এনামুল হক বলেন, বাগমারার সব মানুষই তো আমার অনুসারী। আর আর্ট বাবুকে চিনি না। সকালে মেয়র আজাদ স্কুলে গিয়ে এক শিক্ষককে হাতুড়ি দিয়ে পিটিয়েছে। সেখানে পুলিশ যাওয়ার আগে আরেকটা ঘটনা ঘটেছে।

তিনি বলেন, চঞ্চল আহত হওয়ার পর তাকে সরাসরি হাসপাতালে না পাঠিয়ে বাড়িতে নিয়ে যাওয়া হয়। ফলে অতিরিক্ত রক্তক্ষরণ হয়। চিকিৎসা ছাড়া বাড়িতে দীর্ঘ সময় থাকায় তার অবস্থা খারাপ হয়ে পড়ে। একপর্যায়ে তাকে রামেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চঞ্চলের মৃত্যু পরিকল্পিত। সঠিক সময়ে চিকিৎসার ব্যবস্থা করলে এমনটি হতো না বলেও তিনি দাবি করেন।

শিক্ষককে হাতুড়ি পেটা করার অভিযোগ অস্বীকার করে মেয়র আজাদ বলেন, এসব ঘটনা পরিকল্পিত। এমপির লোকজন তার সমর্থকদের ওপর নানা সময় হামলা করে। এটা তারই একটা অংশ। আর আওয়ামী লীগ নেতা মাহাবুবুর রহমানের বাড়িতে তার অনুসারীরা হামলা করেননি বলেও দাবি করেন আজাদ।

এ ব্যাপারে বাগমারা থানার ওসি নাছিম আহমেদ জানান, তিনজনকে আটক করে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।

ফেসবুকে এমপি এনামুলের স্ট্যাটাস : শনিবার সন্ধ্যা ৬টায় এমপি এনামুল তার ফেসবুক পেজে একটি পোস্ট দেন। এতে তিনি উল্লেখ করেন, ‘আপনাদের সহযোগিতায় এক সময়ের রক্তাক্ত বাগমারা আজ শান্তির জনপদে পরিণত করেছি। আর শান্তির এই জনপদকে আবারও অশান্ত করতে কতিপয় দুষ্টচক্র জামায়াত-বিএনপির মদদে তৎপর হয়ে উঠেছে।

চক্রটি হত্যা, নির্যাতনসহ নানারকম সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত হয়ে উঠেছে । এ অবস্থায় দলীয় নেতাকর্মীসহ সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে, সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় ধৈর্যশীল এবং সতর্ক থাকার জন্য আমি অনুরোধ জানাচ্ছি। সেই সঙ্গে দলীয় নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিন, নৌকার বিজয়ের লক্ষ্যে সবাই মিলে কাজ করুন। সবাইকে ধন্যবাদ।’

রাজশাহী-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান এমপি এনামুল হক, উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু এবং তাহেরপুর পৌর মেয়র আবুল কালাম আজাদ। দলীয় মনোনয়ন পেয়েছেন এনামুল হক।

এই বিভাগের আরও খবর