,

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

বিডিনিউজ ১০, আর্ন্তজাতিক ডেস্কযুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওয়াইন কাউন্টিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। প্রায় দুই হাজার মানুষকে তাদের বাড়ি-ঘর থেকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। অগ্নি সুরক্ষা বিভাগ জানিয়েছে, সোনোমা কাউন্টির কিনকেড এলাকার দাবানলে ১০ হাজার একর জমি আগুনে পুড়ে গেছে।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগের এক মুখপাত্র বলেন, তীব্র বাতাসের কারণে দাবানল এখন দক্ষিণ দিকে অগ্রসর হচ্ছে। গত বছর ক্যালিফোর্নিয়ায় দাবানলে প্রায় একশ মানুষের প্রাণহানি ঘটে।

ভয়াবহ ওই দাবানলের ক্ষয়ক্ষতি পুরোপুরি কাটিয়ে ওঠার আগেই চলতি বছর আবারও সেখানে দাবানলে বিভিন্ন এলাকা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সান ফ্রান্সিসকোর ৭৫ মাইল উত্তরে ছড়িয়ে পড়ছে এই দাবানল। ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাসে আগুন আরও দ্রুত ছড়িয়ে পড়ায় বিভিন্ন এলাকা আক্রান্ত হচ্ছে। তবে শুক্রবার বাতাসের গতি কিছুটা কমে যাবে বলে আশা করা হচ্ছে।

গেইসারভিলে এবং সোনোমা কাউন্টির নয় শতাধিক বাসিন্দাকে ওই এলাকা ছেড়ে নিরাপদে আশ্রয় নেয়ার নির্দেশ দিয়েছেন দমকল বাহিনীর কর্মকর্তারা।

গেইসারভিলের অনেক বাসিন্দাই জানিয়েছেন যে, তারা তাদের প্রয়োজনীয় জিনিসপত্র সাথে নেয়ারও সময় পাননি। কাছাকাছি হিল্ডসবার্গ শহর থেকেও লোকজনকে সরে যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

এই বিভাগের আরও খবর