,

বিদ্যালয়ের মাঠ দখল করে নির্বাচনী ক্যাম্প

চট্টগ্রাম অফিস: নির্বাচনী আচরণবিধি লঙঘন করে স্কুল মাঠে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপির নির্বাচনী ক্যাম্প করা হয়েছে।

আজ বুধবার উপজেলার ছনহরা ইউনিয়নের মঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিশাল মাঠ জুড়ে এই নির্বাচনী ক্যাম্প করা হয়। সরকারি স্কুলের খেলার মাঠ দখল করে সামশুলের নির্বাচনী ক্যাম্পের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

জানতে চাইলে সহকারী রির্টানিং কর্মকর্তা ও পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আলাউদ্দিন ভুইয়া জনি বলেন, কিছুক্ষণ আগে খবর পেয়েছি স্কুল মাঠে নির্বাচনী ক্যাম্প করার বিষয়টি।

এই নির্বাচনী ক্যাম্প বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধ না করলে জরিমানা করা হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক পংকজ দাশ কালের কণ্ঠকে বলেন, শীতকালীন ছুটি ছিল ২১ ডিসেম্বর থেকে পাঁচদিন। আজকে স্কুলে গিয়ে দেখি সেখানে এক স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী ক্যাম্প করা হয়েছে।

আমি বিষয়টি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে জানিয়েছি। আমরা ১ জানুয়ারি বই উৎসবের প্রস্তুতি নিচ্ছি। কিন্তু সেখানে নির্বাচনী ক্যাম্প। এই ক্যাম্প করার জন্য বিদ্যালয় থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি।

চট্টগ্রাম-১২ আসনে আওয়ামী লীগ প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরীসহ নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এবার আসনটি থেকে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন সামশুল হক চৌধুরী এমপি। সব মিলে নির্বাচনী মাঠে আছেন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বিএনএম,  তৃণমূল বিএনপি, স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৯জন প্রার্থী।

এ দিকে গতকাল ছনহরা ইউনিয়নের মঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নির্বাচনী ক্যাম্প করেছেন স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরী। মাঠ জুড়ে তাঁর নির্বাচনী প্রতীক ঈগলের পোস্টার-ব্যানার।

নির্বাচনী ক্যাম্পের কারণে স্কুলের ভবনটিও ঢাকা পড়েছে। স্বতন্ত্র প্রার্থীর এই নির্বাচনী ক্যাম্প করায় অন্য প্রার্থীদের পাশাপাশি এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে স্বতন্ত্র প্রার্থী সামশুলের পক্ষে এই ক্যাম্প করা হয়। স্কুলের প্রবেশ পথে পোস্টার লাগানো ছাড়াও স্কুল মাঠে বিশাল এলাকাজুড়ে প্যান্ডেল করা হয়েছে। যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। 

ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক মোহাম্মদ ইউনুছ জানান, সরকারি স্কুলের নির্বাচনী ক্যাম্প করার কারণে বিদ্যালয়ে ভর্তি কার্যক্রমে বিঘ্নসহ শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। স্বতন্ত্র প্রার্থীর পক্ষে নির্বাচনী ক্যাম্পটি স্থাপন করেন। প্রার্থীর পরিবার ও তাদের অনুসারীদের ভয়ে কেউ মুখ খুলছে না।

পটিয়া উপজেলা সহকারী রির্টানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আলাউদ্দিন ভুইয়া জনি জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোনো প্রার্থীর নির্বাচনী ক্যাম্প করার সুযোগ নেই। ইতোমধ্যে ছনহরা মঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রবেশ পথ ও মাঠে যে ক্যাম্পটি করা হয়েছে তা সরিয়ে নিতে নোটিশ জারি করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর