,

প্রতিবন্ধীদের ভাতা বাড়ল ১০০ টাকা

নিজস্ব প্রতিবেদক: আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধীদের আরও সুরক্ষা দেয়া হচ্ছে। তাদের মাসিক ভাতা ও আওতা দুটোই বাড়ানো হয়েছে। অন্যদিকে বয়স্ক, বিধবাসহ অন্যান্য উপকারভোগীর ভাতা না বাড়লেও সংখ্যা বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদেরে চতুর্থ বাজেটের ঘোষণায় সামাজিক সুরক্ষা ইস্যুতে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানান।

বর্তমানে জনপ্রতি প্রতিবন্ধীদের মাসিক ভাতা নির্ধারিত আছে ৭৫০ টাকা। প্রস্তাবিত বাজেট পর্যালোচনা করে দেখা গেছে, নতুন বাজেটে এটি আরও ১০০ টাকা বাড়িয়ে ৮৫০ টাকা করা হয়েছে।

এখন সারা দেশে ২০ লাখ ৮ হাজার প্রতিবন্ধী সরকার থেকে নিয়মিত নগদ মাসিক ভাতা পাচ্ছেন। আগামী ২০২২-২৩ অর্থবছরে এই সংখ্যায় নতুন আরও ৩ লাখ ৫৭ হাজার যুক্ত করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এর মধ্য দিয়ে দেশে মোট ২৩ লাখ ৬৫ হাজার প্রতিবন্ধী সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় আসছেন।

আগামী ২০২২-২৩ অর্থবছরে এ খাতে ২ হাজার ৪২৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে দাবি করেন, ভাতা কর্মসূচির বাইরেও প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি চালু করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরে যার উপকারভোগী ছিল ১ লাখ এবং এদের পেছনে বার্ষিক বরাদ্দ ছিল ৯৫ কোটি ৬৪ লাখ টাকা।

এ ছাড়া দেশের অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের আওতায় ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বিমা; চলতি বছরের জাতীয় বিমা দিবসে চালু করাও জানান অর্থমন্ত্রী।

এই বিভাগের আরও খবর