,

এক মেহজাবিনের দুই রূপ

বিনোদন ডেস্ক: মফস্বল শহরের রইচ মাস্টারের যমজ মেয়ে কনক ও চাঁপা। দেখতে একই রকম হলেও তাদের স্বভাব, পছন্দ ও আচরণ সম্পূর্ণ ভিন্ন। এমনকি পোশাক পরিচ্ছদেও। কনক চুলে বব কাট দেয়, জিন্স ও টিশার্ট পরে, মার্শাল আর্ট শেখে, জিম করে, বাইসাইকেলে করে চলাফেরা করে। সবসময় সঙ্গে রাখেন ব্লেড ও সেফটিপিন রাখে আত্মরক্ষার জন্য।

বাজে ছেলেদের নোংরা আচরণের প্রতিবাদ করে সে। প্রয়োজন হলে গায়ে হাত তুলতেও দ্বিধা করে না। তাকে কোনও বখাটে উত্ত্যক্ত তো দূরের কথা সামনে এসে কথা বলারও সাহস পায় না। সামাজের অনেকেই তার পোশাক ও চলাফেরা নিয়ে নানান কথা বলে।

অন্যদিকে চাঁপা ভদ্র, শান্ত ও চাপা স্বভাবের একটি মেয়ে। ঠিক তার নামের মতোই। চুল বেণি করে রাখে, কামিজ পরে, মাথা নিচু করে চলাফেরা করে। সবকিছু মেনে ও মানিয়ে চলে। ভালো মেয়ে হয়ে থাকার বিশাল একটা প্রবণতা সমসময় কাজ করে তার মধ্যে।

চেয়ারম্যানের বখাটে ছেলে আনোয়ার প্রতিনিয়ত চাঁপাকে বিরক্ত করে। জোর করে যেখানে সেখানে পথ আগলে প্রেমের প্রস্তাব ও বাজে ইঙ্গিত দেয়। অতিষ্ঠ করে তোলে তার জীবন। কিন্তু চাঁপা এর কোনও প্রতিবাদ তো করেই না, বরং সবকিছু মেনে নিয়ে কনকের কাছেও গোপন রাখে।

বাবা-মাকে বলে তাদেরকে টেনশন দিতে চায় না চাঁপা। একদিন রিপার কাছ থেকে শুনে আনোয়ারকে হুশিয়ার করে কনক। এরপর থেকে বেশ কিছুদিন চাঁপাকে আর বিরক্ত করার সহস পায় না আনোয়ার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বাবাকে নিয়ে ঢাকা যায় কনক।

এই সুযোগে চাঁপাকে একা পেয়ে আনোয়ার ও তার বন্ধুরা তুলে নিয়ে গণধর্ষণ করে। থানায় মামলা হলে তদন্তকারী অফিসার আসামীদের গ্রেফতার করার জন্য খুঁজে বেড়ায়। চেয়ারম্যান ঘটনাটাকে অন্যভাবে ঘোরানোর জন্য এলাকায় সালিশের মাধ্যমে জনমত গঠন করে।

ভিকটিমকে দোষারোপ করার চেষ্টা করে চেয়ারম্যান। পুলিশের সঙ্গে যোগাযোগ করে মিমাংসা করে ধামাচাপা দেওয়ার জন্য। রইচ মাস্টারের কাছে তার ছেলের সঙ্গে চাঁপার বিয়ের প্রস্তাব নিয়ে যায়। এমনকি তাকে হুমকি দেয় মামলা তুলে নেয়ার জন্য।

চেয়ারম্যান ও তার ছেলের কুকর্ম ফেসবুকের মাধ্যমে তুলে ধরে কনক। তোলপাড় হয় ইলেকট্রিক ও প্রেস মিডিয়ায়। ধর্ষকের বিরুদ্ধে জনমত গঠন হয়, মানববন্ধ হয়। গ্রেফতার হয় আনোয়ারসহ সকল আসামী। কোনো আইনজীবিই দাঁড়ায় না তার পক্ষে।

এর কিছুদিন পর দেখা যায় হাতে চেইন নিয়ে কয়েকটা বখাটেকে ধাওয়া করছে চাঁপা। এমনই একটা গল্প নিয়ে নাটক ‘কনক চাঁপা’। এতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী।

শামীম সিকদারের রচনায় ‘কনক চাঁপা’ পরিচালনা করেছেন সঞ্জয় সমদ্দার। নারীদিবস উপলক্ষ্যে নাটকটি আরটিভিতে প্রচারিত হবে ৮ মার্চ (সোমবার) রাত ৮টায়।

এই বিভাগের আরও খবর