,

সিডনি টেস্টে ব্যাট-স্টাম্প-গ্লাভস সব গোলাপি কেন?

বিডিনিউজ ১০ স্পোর্টস ডেস্ক: আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে অস্ট্রেলিয়া-ভারতের মধ্যকার সিডনি টেস্ট। সিরিজের শেষ টেস্টে গোলাপি গ্লাভস-ব্যাট নিয়ে মাঠে নেমেছিলেন ভারতের ব্যাটসম্যানরা। একইসঙ্গে স্টাম্পের রংও ছিল গোলাপি। কিন্তু কেন? ২০০৫ সালে স্তন ক্যান্সারে আক্রান্তদের সাহায্যার্থে সাবেক অজি গতি তারকা গ্লেন ম্যাকগ্রা চালু করেছিলেন চ্যারিটি ফাউন্ডেশন। ২০০৮ সালে ক্যান্সারে আক্রান্ত স্ত্রী জেনকে হারান তিনি। এখান থেকেই সূত্রপাত ‘পিংক টেস্ট’ এর।

জেন-ম্যাকগ্রার যৌথ উদ্যোগে গড়ে ওঠা গ্লেন ম্যাকগ্রা ফাউন্ডেশনকে স্বীকৃতি জানাতে ২০০৯ সাল থেকে ‘পিঙ্ক টেস্ট’ চালু করে ক্রিকেট অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার শুরু হওয়া ভারত-অস্ট্রেলিয়া সিডনি টেস্ট ক্রিকেট অস্ট্রেলিয়ার উদ্যোগে অনুষ্ঠিত হয় একাদশতম ‘পিঙ্ক টেস্ট’। ম্যাকগ্রা ফাউন্ডেশনের অর্থ সংগ্রহের জন্য বরাবরই টেস্ট চলাকালীন গোলাপি সমুদ্রে ভেসে যায় সিডনি। কিন্তু বৃহস্পতিবার বিরাটের ব্যাট-গ্লাভস-প্যাডে গোলাপি ছোঁয়া দৃষ্টান্ত এসসিজিতে।

মূলত স্তন ক্যান্সারের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে গোলাপি রংকেই বেছে নিয়েছে বিশ্ব। এমনিতে গোলাপি রংকে বলা হয় ‘ইউনিভার্সাল কালার অব লাভ’। অর্থাৎ, প্রেমের বিশ্বজনীন রং হল গোলাপি। এতে রয়েছে ভালোবাসা, প্রেম এবং আকর্ষণ। এই গোলাপি রংকে সারা বিশ্বে ক্যান্সারের সচেতনতার কাজে ব্যবহার করছে ম্যাকগ্রা ফাউন্ডেশন। অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাই মূলত এই সংস্থার পৃষ্ঠপোষক।

সিডনিতে বৃহস্পতিবার ম্যাচ শুরুর আগে ম্যাকগ্রা নিজে অজি ক্রিকেটারদের হাতে গোলাপি ক্যাপ তুলে দেন। এরপর টসে জিতে ব্যাট করতে নামে ভারত। ভারতের দ্বিতীয় উইকেটের পতনের পরই গোলাপি স্টিকার ও গোলাপি গ্রিপে ব্যাট হাতে মাঠে নামেন অধিনায়ক বিরাট কোহলি। তার গ্লাভস এবং প্যাডেও ছিল গোলাপি ছোঁয়া। ম্যাকগ্রা ফাউন্ডেশনের সমর্থনে বিরাটের এই সৌজন্য মন ছুঁয়ে যায় ভারত-অস্ট্রেলিয়া দুই দলের সমর্থকদের।

এই বিভাগের আরও খবর