,

ভারতকে হারানোর উপায় জানে নিউজিল্যান্ড

বিডিনিউজ ১০, ক্রীড়া ডেস্ক: এক মাসের বেশি সময় কাটিয়ে এখন প্রায় শেষের দিকে ইংল্যান্ড বিশ্বকাপ। প্রথম রাউন্ড শেষ হবার পর এখন শুরু হবে সেমিফাইনালের লড়াই। আগামী ৯ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে মাঠে গড়াবে আসরের প্রথম সেমিফাইনাল।

জমজমাট এই লড়াই মাঠে গড়ানোর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতকেই ফেবারিট হিসেবে ধরা হচ্ছে। কেননা আসরে খুব ছন্দে আছে তারা। নয় ম্যাচে সাত জয় ও এক হারে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে প্রথম রাউন্ড শেষ করে বিরাট কোহলির দল।

অন্যদিকে প্রথম রাউন্ডের শুরুটা দুর্দান্ত হলেও শেষ দিকে এসে ছন্দপতন ঘটে কিউইদের। পয়েন্ট টেবিলের চার নম্বরে থেকে শেষ মুহূর্তে এসে সেমিফাইনাল নিশ্চিত করে তারা।

প্রথম রাউন্ডের শেষ তিনটি ম্যাচ হেরে প্রায় মুমূর্ষ অবস্থা নিউজিল্যান্ডের। তাই দলের মধ্যে স্বাভাবিক আত্মবিশ্বাসের কিছুটা ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। এজন্যই ভারত ম্যাচের আগে পিছিয়ে থাকবে তারা। তবে ভারতকে হারানো কঠিন হলেও অসম্ভব নয় বলে মনে করেন কিউই কিংবদন্তি ডেনিয়েল ভেট্টরি। এমনকি ভারতকে কিভাবে হারাতে হবে সেটার উপায়ও জানেন তিনি।

ভেট্টরি বলেন, ‘টানা তিন ম্যাচ হারের ব্যাথা কাটিয়ে উঠতে শুধু শুরুর ১০ ওভারটা ভালো করা প্রয়োজন। যদি কোনোভাবে নিউজিল্যান্ড ব্যাট কিংবা বলে ভালো শুরু পায়। তাহলে টানা তিন হারের কথা শীঘ্রই ভুলে যাবে।’

চলতি বিশ্বকাপে প্রায় সব দলই কোন না কোন ম্যাচে তিনশর বেশি রান করেছে। কিন্তু নিউজিল্যান্ডই একমাত্রই সেমিফাইনালিস্ট যারা টুর্নামেন্টে এখনো তিনশ রানের মাইলফলক ছুঁতে পারেনি। এর জন্য দায়ী করা হয় তাদের উদ্বোধনি জুটিকে। বিশেষ করে মার্টিন গাপটিলকে। কেননা আসরে এখনো পর্যন্ত নামের প্রতি সুবিচার করতে পারেননি কিউই ওপেনার। তাই ভারতের বিপক্ষে তার জ্বলে ওঠাটা কিউইদের জন্য সবচেয়ে বেশি জরুরী। এমনটাই জানিয়েছেন ভেট্টরি।

ভেট্টরি বলেন, ‘গাপটিলকে আমি যতটুকু জানি তাতে এটা নিশ্চিত যে সে খুব শীঘ্রই তার আগের ফর্মে ফিরে আসবে এবং ভিন্ন একটি গল্প তৈরী করবে। ভুলে যাবেন টুর্নামেন্টের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সে কিন্তু অপরাজিত দুর্দান্ত এক হাফসেঞ্চুরি করেছে। সুতরাং সে এই লেভেলে সে কি করতে পারে তার জন্য পেছনে ফিরে তাকানোর দরকার নেই।’

এই বিভাগের আরও খবর