,

পার্থে অস্ট্রেলিয়ার বিপদ হয়ে উঠেছেন কোহলি

বিডিনিউজ ১০, ক্রীড়া ডেস্ক: সিরিজ শুরুর আগে বিরাট কোহলিকে আটকে রাখার জন্য অনেকেই অনেক রকম পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ানদের। বাইরের সেই পরামর্শেই হোক বা নিজেদের পরিকল্পনায় হোক, অ্যাডিলেডের প্রথম টেস্টে কোহলি-পরীক্ষায় পাস করেছিল টিম পেইনের দল। ৩ ও ৩৪ রানেই ফিরিয়ে দেয় কোহলিকে। কিন্তু পার্থে দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়িয়েছেন কোহলি। শুরুর ধাক্কা সামলে যেভাবে দলকে টেনে নিয়ে যাচ্ছেন, নিশ্চিতভাবেই অসিদের মাথা ব্যথার কারণ হয়ে উঠেছেন কোহলি।

না, এখনো সেঞ্চুরি করে ফেলেননি ভারত অধিনায়ক। তবে দ্বিতীয় দিন শেষে সেঞ্চুরির সুবাদ নিশ্চয় পাচ্ছেন। অপরাজিত আছেন ৮২ রানে। তার এই ইনিংসে চড়ে ভারতও অস্ট্রেলিয়ানদের মোক্ষম জবাব দেওয়ার পথেই হাঁটছে।

আগের দিনের ৬ উইকেটে ২৭৭ রান নিয়ে দিন শুরু করে অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ৩২৬ রানে। মানে শেষ ৪ উইকেটে আজ দ্বিতীয় দিনে আরও ৪৯ রান যোগ করেছে অসিরা। স্বাগতিকদের সোয়া তিনশ’র মধ্যে আটকে রাখার পর ভারতের শুরুটা হয়েছিল ভয়াবহ।

স্কোরবোর্ডে ৮ রান উঠতেই হারিয়ে বসে দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়কে। লোকেশ করেন ২ রান, মুরালি বিজয় মেরেছেন ডাক। এরপর দলকে ৮২ রানে রেখে অ্যাডিলেডের নায়ক চেতেশ্বর পুজারাও ফিরে যান প্যাভিলিয়নে। অ্যাডিলেডের প্রথম টেস্টে ১২৩ ও ৭১ রানের গুরুত্বপূর্ণ দুটি ইনিংস খেলা পুজারা এদনি খেলেছেন ১০৩ বলে ২৪ রানের ইনিংস।

তবে পুজারার বিদায়ের পরই অজিঙ্কা রাহানেকে নিয়ে পাল্টা প্রতিরোধে নেমেছেন কোহলি। দিন শেষে সেই লড়াইয়ে জয়ী তারা। চতুর্থ উইকেটে দুজনে এরই মধ্যে গড়ে ফেলেছেন ৯০ রানের অবিচ্ছিন্ন জুটি।

কোহলি ১৮১ বলে করেছেন ৮২ রান। রাহানেও হাফসেঞ্চুরি পেরিয়েছেন। দিন শেষে তিনি অপরাজিত ৫১ রানে। এখনো অবশ্য অস্ট্রেলিয়ার চেয়ে ১৫৪ রানে পিছিয়ে ভারত। তবে হাতে আছে ৭টি উইকেট। তার চেয়েও বড় কথা, ব্যাট হাতে দাঁড়িয়ে গেছেন সময়ের সেরা ব্যাটসম্যান কোহলি ও রাহানে। শুধু কোহলি একা নন, কোহলি-রাহানে জুটিই আসলে হয়ে উঠেছেন অসিদের মাথা ব্যথার কারণ।

এর আগে সকালে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ২৭৭ থেকে ৩০০-এর উপরে নিয়ে যাওয়ার কৃতিত্ব অধিনায়ক টিম পেইনের। প্রথম দিন শেষে ১৬ রানে অপরাজিত থাকা পেইন আজ যোগ করেন আরও ২২ রান। মিশেল স্টার্ক (৬), নাথান লায়নদের (৯) নিয়ে ছোট ছোট জুটি গড়ে দলকে নিয়ে গেছেন ৩২৬ রানে। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল ইশান্ত শর্মা। তিনি নিয়েছেন ৪ উইকেট। জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব ও হানুমা বিহারি নিয়েছেন ২টি করে উইকেট।

অস্ট্রেলিয়ার হয়ে ২টি উইকেট নিয়েছেন স্টার্ক। ভারতের অন্য উইকেটটি নিয়েছেন হ্যাজলউড।

এই বিভাগের আরও খবর