,

চাটমোহরে সরকারি জায়গা দখলের মহোৎসব

চাটমোহর পৌর সদরের ডাকবাংলার সড়কটি এভাবেই দখল করে সংকুচিত করে ফেলেছে দোকান মালিকরা

পাবনা প্রতিনিধি: আইনের যথাযথ প্রয়োগ না থাকায় পাবনার চাটমোহর পৌর সদরের বিভিন্ন সরকারি জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করছে একটি অসাধু চক্র।

পৌর সদরের প্রধান সড়ক থেকে শুরু করে নদী-খাল সবই প্রায় দখল হচ্ছে নির্দ্বিধায়। এসব অবৈধ দখলদাররা দিন দিন নতুন নতুন সড়কের জায়গা দখল করেই চলেছে স্থানীয় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে। রহস্যজনক কারণে স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থা নীরব দর্শকের ভূমিকা পালন করছে বলে অভিযোগ উঠেছে। এতে পৌর সদরের অভ্যন্তরের সড়কগুলো সংকুচিত হয়ে যাচ্ছে, বাড়ছে যানযট।

সরেজমিনে দেখা গেছে, চাটমোহর পৌর এলাকার পুরাতন বাসস্ট্যান্ড, নারিকেলপাড়া, অর্পণ সিনেমা হল এলাকা, পুরাতন বাজার এলাকা, নতুনবাজার খেয়াঘাট, জিরো পয়েন্ট এলাকায় সব সরকারি জমিই (খাস) অবৈধ দখলে চলে যাচ্ছে। চাটমোহর উপজেলা প্রশাসন, পৌরসভা কর্তৃপক্ষ দখলের বিষয়টি অবগত থাকলেও রহস্যজনক কারণে কোনো প্রতিকার হচ্ছে না।

অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইন প্রয়োগে প্রশাসন কেন নীরব ভূমিকায় তাও এলাকাবাসীর কাছে বোধগম্য নয়। এসব অবৈধ দখলদারদের অধিকাংশই ক্ষমতাসীন দলের নেতাদের ছত্রছায়ায় থাকার কারণে প্রশাসন নির্বিকার বলে একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে। আবার সরকারি সম্পদ দখল করা হলেও তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপই নিচ্ছে না প্রশাসন। কেউ কেউ সরকারি দলের নাম ভাঙিয়ে অফিস বানিয়ে দখল করে রেখেছে সরকারি জায়গা। এর ফলে চাটমোহর পৌর সদরের বিভিন্ন এলাকা, রাস্তার দুই পাশে গড়ে উঠছে বিভিন্ন অবৈধ স্থাপনা।

চাটমোহর পৌরসভার মেয়র মির্জা রেজাউল করিম দখলের সত্যতা স্বীকার করে বলেন, পৌর সদরের অধিকাংশ দখলদারের নেশাই হলো সরকারি জায়গা দখল করা। অনেকবার তাদেরকে বলেছি, নোটিশ করেছি, লাল দাগের সীমানা করে অবৈধ দখল ছেড়ে দিতে বলেছি। তারা কোনো কিছুতেই কর্ণপাত করে না। কিছুদিন আগে ইউএনও সাহেবের সহযোগিতায় বাজার এলাকায় বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ ছাড়া প্রায় দুই বছর আগে বাসস্ট্যান্ড থেকে দোলং মোড় পর্যন্ত ১১১ অবৈধ দখলদারকে নোটিশ করা হয়েছে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য। আজ অবধি তারা বহাল তবিয়তে দখল করে আছে। সামনে সংসদ নির্বাচন হওয়ায় কিছু দিন এদের ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হবে না। তবে অবশ্যই এসব অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার বলেন, সরকারি সম্পদ অবৈধ দখল কোনভাবেই আমাদের কাম্য নয়। ইতিমধ্যে চাটমোহর পৌরসদরের থানা মোড়, কাচা বাজার, হাসপাতাল গেট এলাকার বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ ছাড়া পৌরসভার পক্ষ থেকেও অবৈধ দখলদারদের নোটিশ করা হয়েছে। অবৈধ দখলদাররা যদি তাদের দখলকৃত জায়গা ছেড়ে না দেয় তাহলে রোডস অ্যান্ড হাইওয়ে ও পৌরসভার সহায়তায় অবৈধ স্থাপনা উচ্ছেদে পদক্ষেপ গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর