,

গৌরনদীতে এক গাভীর তিন বাছুর প্রসব

জেলা প্রতিনিধি, বরিশাল: বরিশালের গৌরনদী উপজেলায় একটি গাভী স্বাভাবিকভাবেই তিনটি বাছুর জন্ম দিয়েছে।

মঙ্গলবার (৯ অক্টোবর) দিনগত রাতে উপজেলার মাহিলারা বাজারের মোল্লা মার্কেট সংলগ্ন এলাকায় এ  এ ঘটনা ঘটে।

গাভিটির মালিকের নাম আব্দুল মন্নান গোমস্তা (৯০)। তিনি পেশায় একজন গরু ব্যবসায়ী।

আব্দুল মন্নান জানান, গত ৪৫ বছর ধরে তিনি গরু কেনা-বেচা পেশার সঙ্গে জড়িত। তবে নিয়মিত গাভী পালন করেন। বর্তমানে তার গোয়ালে একটি শংকর জাতের গাভী রয়েছে। ওই গাভী এর আগে তিন বছরে তিনটি বাছুর জন্ম দিয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পর থেকে সেই গাভীটি গোয়াল ঘরে অস্বাভাবিক আচরণ শুরু করে। দীর্ঘদিন ধরে গাভীটি লালন-পালন করায় তিনি বুঝতে পারেন সেটির বাছুর প্রসবের সময় ঘনিয়েছে। তাই সন্ধ্যার পর থেকে তিনিসহ পরিবারের সদস্যরা গোয়াল ঘরে অবস্থান নেন।

মন্নান গোমস্তা বলেন, রাত ১ টার দিকে প্রথম বাছুর প্রসব করে গাভীটি। কিন্তু নিয়ম অনুযায়ী বাছুরটি ভূমিষ্ট হয়নি। দ্বিতীয়টিও একই অবস্থায় ভূমিষ্ট হয়। তখন গাভীর অবস্থা গুরুতর হয়। এ সময় মনে হয়েছে গাভীটিকে বাঁচানো যাবে না। কিন্তু তৃতীয় বাছুর  স্বাভাবিকভাবে ভূমিষ্ট হওয়ার পর গাভীটি আস্তে আস্তে সুস্থ ও স্বাভাবিক হয়।

তিনি আরও বলেন, বর্তমানে গাভী ও তার তিনটি বাছুর সুস্থ রয়েছে। বাছুরগুলো ও গাভী স্বাভাবিকভাবে খাবার খাচ্ছে। বাছুর তিনটি ষাঁড়।

মন্নান গোমস্তা বলেন, উপজেলার নলচিড়া এলাকার অস্ট্রেলিয়ান জাতের একটি ষাঁড় দিয়ে গাভীর প্রজনন করানো হয়েছে। বাছুর জন্ম দেওয়া পর্যন্ত কোনো পশু চিকিৎসকের শরনাপন্ন হইনি। স্বাভাবিকভাবে খাবার দেওয়া হয়েছে।

গৌরনদী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান বলেন, আমি খবর পেয়েছি। দেখতে যাবো। একসঙ্গে তিনটি বাছুর জন্ম দেওয়ার ঘটনা সব সময় ঘটে না। বছরের দু-একটি ঘটনা ঘটে। তবে এটা অস্বাভাবিক কোনো বিষয় নয়।

এই বিভাগের আরও খবর