,

কোটালীপাড়ায় এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়

ফাইল ফটো

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি: কোটালীপাড়া উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

সরেজমিনে উপজেলার বিনয়কৃষ্ণ আদর্শ উচ্চবিদ্যালয় এবং নেছার উদ্দিন তালুকদার উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করতে দেখা গেছে। এ বছর বোর্ড কর্তৃক এসএসসির ফরম পূরণে বিজ্ঞান বিভাগে এক হাজার ৮শ’ টাকা, মানবিক ও ব্যবসায় বাণিজ্য বিভাগে এক হাজার ৬৬৫ টাকা নির্ধারণ করেছে। পাশাপাশি দুর্নীতি দমন কমিশন স্কুলগুলোকে চিঠি দিয়ে অতিরিক্ত ফি আদায় না করার জন্য সতর্ক করেছে। কিন্তু উপজেলার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই শিক্ষা বোর্ড বা দুদকের নির্দেশনা মানছে না।

বিনয়কৃষ্ণ আদর্শ উচ্চবিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী চন্দন ওঝার বাবা মলয় ওঝা (৪৫) অভিযোগ করে বলেন, আমার ছেলের এসএসসি পরীক্ষার ফরম পূরণে ৩ হাজার ৬৫ টাকা আদায় করেছে স্কুল কর্তৃপক্ষ। সে মানবিক বিভাগে পাড়াশোনা করে। এ ব্যাপারে জানতে চাইলে স্কুলের প্রধান শিক্ষক আমাকে জানান, ফরম পূরণে এক হাজার ৭৬৫ টাকা, পূজার চাঁদা ১শ’ টাকা, কোচিং ফি ৯শ’ টাকা ও ডিসেম্বর থেকে ফেব্র“য়ারি পর্যন্ত ৩ মাসের বেতন বাদ ৩শ’ টাকা নেয়া হয়েছে। তবে আমাকে এক হাজার ৭৬৫ টাকার রশিদ দেয়া হয়েছে।

অন্যদিকে নেছার উদ্দিন তালুকদার উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজে এসএসসির ফরম পূরণে ৮৪ জন পরীক্ষার্থীর কাছ থেকে দুই হাজার ৪শ’ টাকা করে আদায় করেছে। নেছার উদ্দিন তালুকদার উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আশুতোষ বিশ্বাস বলেন, ফরম পূরণে এক হাজার ৭শ’ থেকে এক হাজার ৮শ’ টাকা, স্কুলের উন্নয়ন ফি ও বিশেষ ক্লাসের জন্য অতিরিক্ত ৬শ’ থেকে ৭শ’ টাকা আদায় করা হয়েছে। এটি খুব বেশি নয়। এতে দুদক বা বোর্ড কিছুই বলবে না বলে আমার বিশ্বাস।

এই বিভাগের আরও খবর