,

উত্তাল ভারতে নাগরিকত্ব পেল পাকিস্তানি মুসলিম নারী

বিডিনিউজ ১০, আন্তর্জাতিকনাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বড়দিনের ছটিতেও বুধবার (২৫ ডিসেম্বর) ভারতজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটিতে চলমান এই বিক্ষোভ ও প্রতিবাদের মধ্যেই এবার খাতিজা পারভীন নামে এক পাকিস্তানি মুসলিম নারীকে দেওয়া হয়েছে ভারতীয় নাগরিকত্ব।

গত সোমবার (২৩ ডিসেম্বর) পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের আতক সম্প্রদায়ের ওই মুসলিম নারীর হাতে ভারতীয় নাগরিকত্বের সনদ তুলে দেওয়া হয়।

এ ব্যাপারে ভারতের কাশ্মীরের পুঞ্চ জেলার ডেভেলপমেন্ট কমিশনার রাহুল যাদব জানান, খাতিজা পারভীন নামে ওই পাকিস্তানি নারী ১৯৮৩ সালে ভারতীয় নাগরিক মোহাম্মদ তাজকে বিয়ে করেন। এরপরই তিনি ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন জানান। সেই আবেদনের প্রেক্ষিতেই তাকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে।

রাহুল যাদব বলেন, ১৯৯৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে ভারতীয় নাগরিককে বিয়ে করায় খাতিজা পারভীনকে এই নাগরিকত্বের সনদ তুলে দেওয়া হয়েছে। পাশাপাশি ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পরই ভারত সরকারকে কৃতজ্ঞতা জানানো হয়েছে।

এ দিকে, ভারতীয় নাগরিকত্ব পাওয়া খাতিজা জানান, ১৯৯৩ সালে আমি মোহাম্মদ তাজের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হই। এরপর ভারতীয় নাগরিকত্ব পেতে ২০০০ সালে আবেদন জানাই। আমি অত্যন্ত আনন্দিত আমাকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। এ জন্য আমি ভারত সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।

এই বিভাগের আরও খবর