,

আমতলীতে শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

জেলা প্রতিনিধি, বরগুনা: বরগুনার আমতলী পৌর শহরের প্রাথমিক বিদ্যালয়ের এক পুরুষ শিক্ষকের বিরুদ্ধে নারী সহকর্মীকে যৌন হয়রানি করেছেন বলে লিখিত অভিযোগ পাওয়া গেছে।

ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এদিকে আত্মসম্মান বাঁচাতে আত্মহত্যার হুমকি দিয়েছেন ওই শিক্ষিকা।

অভিযোগ সূত্রে জানা গেছে, আমতলী পৌর শহরের ২ নম্বর ওয়ার্ডে অবস্থিত আমতলী এ কে হাই স্কুল সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মাইনুল ইসলাম বিদ্যালয় চলাকালীন নারী সহকর্মীকে একা পেয়ে প্রায়ই কুপ্রস্তাব দিতেন।

এ ঘটনায় তিনি বিব্রত ও লজ্জায় কাউকে কিছু জানাননি। এক পর্যায়ে শিক্ষক মাইনুলের যৌন হয়রানির মাত্রা বৃদ্ধি পাওয়ায় গত ২১ সেপ্টম্বর তিনি বিচার চেয়ে বরগুনা জেলা শিক্ষা অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেন।

লিখিত অভিযোগের ভিত্তিতে বরগুনা জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটির আহ্বায়ক করা হয়েছে আমতলী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলামকে।

সদস্য করা হয়েছে সহকারী শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান ও মো. আল আমিনকে।

যৌন হয়রানির শিকার শিক্ষক বলেন, ‘মাইনুল ইসলাম বিদ্যালয়ে আমাকে একা পেলেই নানা ধরনের অঙ্গভঙ্গি করে অশালীন কথাবার্তা বলতেন, কুপ্রস্তাব দিতেন। প্রথমে সহকর্মী ভেবে কিছু না বললেও দিন দিন তার মাত্রা বেড়ে যায়। এক পর্যায়ে বাধ্য হয়ে মাইনুলের বিরুদ্ধে অভিযোগ দিই।

অভিযুক্ত সহকারী শিক্ষক মাইনুল ইসলাম বিষয়টি অস্বীকার করে বলেন, ‘এ ধরনের অভিযোগ আমার বিরুদ্ধে কেন করা হয়েছে তা আমি জানি না।’

তবে আমতলী এ কে হাই স্কুল সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মান্নান বলেন, ‘এ বিষয়ে আপনাদের (সাংবাদিক) সাথে কিছু বলব না। যা বলার তদন্ত কমিটির সামনে বলব।’

আমতলী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, ‘শিক্ষক মাইনুল ইসলামের বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ পেয়েছি। বরগুনার জেলা শিক্ষা কর্মকর্তা আমাকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন।

আজ চিঠি হাতে পেয়েছি। খুব দ্রুত তদন্তকাজ শুরু করা হবে।’

বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক বলেন, লিখিত অভিযোগের পর আমতলী প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়া সাপেক্ষে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর