,

আফগান সফরে যাবেন ট্রাম্প

US President Donald Trump speaks to the press after talking to members of the military via teleconference from his Mar-a-Lago resort in Palm Beach, Florida, on Thanksgiving Day, November 22, 2018. (Photo by Mandel NGAN / AFP)

আন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ ১০ ডটকম: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আভাস দিয়েছেন, তিনি আফগানিস্তান সফরে যেতে পারেন।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধের দৃশ্যবহন করা দেশটিতে প্রেসিডেন্ট হওয়ার পরই সফরের কথা ভাবছিলেন ট্রাম্প। কিন্তু একবারও দেশটিতে যাওয়া হয়নি তার।

টেলিকনফারেন্সের মাধ্যমে আফগানিস্তানের মার্কিন সেনাদের থ্যাংকসগিভিং ডের বার্তা দেয়ার সময় বিমানবাহিনীর এক জেনারেলকে ট্রাম্প বলেন, আপনি নিজে যুক্তরাষ্ট্রে ফিরে আসছেন বলে দেখতে পারেন অথবা সেখানে আপনার সঙ্গে আমার দেখা হতে পারে। আপনি বুঝতেও পারবেন না, কী ঘটতে যাচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর প্রধানরা সক্রিয় যুদ্ধাঞ্চলগুলোতে নিয়মিত পরিদর্শন করেছেন। ট্রাম্প এমনটি করছেন না বলে সমালোচনার মুখে রয়েছেন।

গত ডিসেম্বরে আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটিতে অতর্কিত সফরে গিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

কিন্তু এদিক বিবেচনায় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ইরাকে একবার ও আফগানিস্তানে দুবার সফরে গিয়েছিলেন। এভাবে জর্জ বুশও তার মেয়াদকালে দুবার আফগানিস্তান ও চারবার ইরাকে যান।

এই বিভাগের আরও খবর