,

করোনা মোকাবিলায় বিশ্বে পঞ্চম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বের সকল দেশের মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (০৫ মে) জাপানভিত্তিক প্রতিষ্ঠান নিকেই এশিয়ার ‘নিকেই কোভিড-১৯ রিকোভারি সূচক’ শীর্ষক একটি জরিপের ফলাফলে এই চিত্র উঠে এসেছে।

বিশ্বজুড়ে মহামারি শুরু হওয়ার পর থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত ১২১টি দেশের কোভিড-১৯ মোকাবিলার পরিসংখ্যান তুলে ধরা হয়েছে নিক্কেই এশিয়ার সূচকে।

নিক্কেই এশিয়া বলছে, করোনা সংক্রমণ ব্যবস্থাপনা, করোনা প্রতিরোধী টিকাদান এবং এ সংক্রান্ত সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে তাদের এই ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচক’ এ দেশ ও অঞ্চলের মূল্যায়ন করা হয়েছে। সূচকে যে দেশের অবস্থান যত ওপরে, করোনা মোকাবিলায় সে দেশের অবস্থান তত ভালো বলে বোঝা যাবে।

সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে কাতার। এরপরে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

সূচকে ৮০ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। তবে বাংলাদেশের পরেই ষষ্ঠ অবস্থানে রয়েছে নেপাল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এরপরে রয়েছে পাকিস্তান। বৈশ্বিকভাবে দেশটির অবস্থান ২৩তম এবং পয়েন্ট ৭০। এছাড়াও প্রতিবেশী দেশ ভারত ৬২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ৭০তম অবস্থানে রয়েছে। ৬৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার অবস্থান ৩১তম।

এই বিভাগের আরও খবর


AllEscort