,

গোপালগঞ্জে মুক্তিযুদ্ধের নাটক মঞ্চস্থ

গোপালগঞ্জ প্রতিনিধি গোপালগঞ্জে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ৭১ এ মুকসুদপুর নাটক মঞ্চস্থ হয়েছে।

শনিবার (২২ফেব্রুয়ারি) রাতে শহরের শেখ ফজলুল হক মণি স্মৃতি অডিটোরিয়াম মঞ্চে জাতীয় নাট্যোৎসবের অংশ হিসেবে মুকসুদপুর উপজেলার বাটিকামারীর সমতা থিয়েটার এ নাটকটি মঞ্চায়ন করে।

মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত এ নাটকে মুকসুদপুরে মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা তুলে এনেছেন নাট্যকার রফিকুল ইসলাম। তিনি এ নাটকে গোপালগঞ্জ ও ফরিদপুর জেলার ৩ উপজেলার গণহত্যা ও মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ যুদ্ধের ঘটনার অবতারনা করেছেন।

নাটকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের রেসকোর্স ময়দানে ভাষনের পর মুক্তিযোদ্ধারা মুকসুদপুরে মুক্তিযুদ্ধের প্রস্তুতি পর্ব শুরু করেন বলে উল্লেখ করা হয়েছে। তারা প্রশিক্ষণ গ্রহনের পর পাকবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধ শুরু করেন। এখানে পাকা বাহিনীর বণবাড়ি গনহত্যা, জয়বাংলা বাজারে পাকবাহিনীর হামলা, নির্যাতন ও নির্মম হত্যাকান্ডের নিদারুন চিত্র নির্মাণ করেছেন নাট্যকার। মুকসুদপুরের বিভিন্ন গ্রামের রাজাকার তপু মিয়া, নওয়াব আলী, হান্নানসহ অন্যান্য রাজাকারের লুটপাট, সাধারণ মানুষের ওপর নির্যাতন, পাকবাহিনীকে সহায়তা, ধর্ষণ, বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগের বাস্তব কাহিনী তুলে ধরা হয়েছে এ নাটকে।

নাটকে দিগনগর, সিন্ধিয়াঘাট পুলিশ ফাঁড়ি, বাটিকামারী, গোহালা ও বামনডাঙ্গার যুদ্ধ ক্ষেত্রে মুকসুদপুরের মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথার সঠিত ইতিহাসের মঞ্চায়ন করা হয়েছে। মুকসুদপুরের বিভিন্ন যুদ্ধক্ষেত্রে শহীদ মুক্তিযোদ্ধা হায়দার, কাশেম, জাফরসহ অন্যান্য মুক্তিযোদ্ধাদের জীবনের আশা-আকাঙ্খা, দেশ প্রেম, ভালবাসা ও ত্যাগের কাহিনীর চিত্রায়ন করা হয়েছে। নবীন প্রবীণদের সমন্বয়ে গঠিত সমতা থিয়েটারের একঝাঁক নাট্যকর্মীর প্রাণবন্ত অভিনয় উপস্থিত দর্শকে ৭১ এর সেই দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যায়।

মুক্তিযুদ্ধে অকাতরে মুক্তিযোদ্ধাদের প্রাণদান, পাক বাহিনীর বর্বরোচিত গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মঞ্চায়ন দেখে উপস্থিত দর্শকদের চোখেকোনে বেদনার অশ্রু জমে। নাটকের শেষ দৃশ্যে দিগনগর যুদ্ধে পাকবাহিনীর পরজয়ের পর মুক্তিকামী মানুষের বিজয় উল্লাসের সময় দর্শকদের চোখে মুখে বেদনা মিশ্রিত আনন্দের হাঁসি পরিলক্ষিত হয়।

নাটকের রচয়িতা ও নির্দেশক রফিকুল ইসলাম বলেন, ‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহ্সা জানান দিতেই আমরা এ নাটক মঞ্চায়ন করে যাচ্ছি। এ নাটকে মুকসুদপুরে মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা তুলে ধরা হয়েছে।’

জেলা কালাচারাল অফিসার আল মামুন বিন সালেহ বলেন, ‘এ ধরণের বাস্তব ঘটনাধর্মী মুক্তিযুদ্ধের নাটক রচনা করে মঞ্চায়ন করা হলে, প্রত্যেক অঞ্চলের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এলাকার মানুষ জানতে পারবে। কেউ ইতিহাস বিকৃতি করতে পারবে না।’

এই বিভাগের আরও খবর