,

সিরাজগঞ্জে বাড়ছে যমুনার পানি

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ: ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জ পয়েন্টে যমুনার পানি বাড়ছে। নদীভাঙনে ২০টি বাড়িঘর বিলীন হয়েছে। কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, দুধকুমার, ধরলা, তিস্তাসহ সব কটি নদ-নদীর পানি বাড়ছে। এতে চর এলাকার ফসল তলিয়ে যাচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) হাসানুর রহমান শনিবার দুপুরে জানান, ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্ট এলাকায় ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপত্সীমার ১.৯৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা পূর্বাভাস কেন্দ্রের তথ্যানুযায়ী যমুনা নদীতে আরো তিন-চার দিন পানি বৃদ্ধি অব্যাহত থাকবে।

পানি বৃদ্ধির কারণে নদীতীরবর্তী সিরাজগঞ্জের চৌহালী উপজেলার এনায়েতপুরের ব্রাহ্মণগ্রাম এলাকায় নতুন করে নদীভাঙন দেখা দিয়েছে। খুকনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুল্লক চাঁদ মিয়া জানান, শুক্রবার থেকে শুরু হওয়া ভাঙনে এনায়েতপুরের ব্রাহ্মণগ্রামের অন্তত ২০টি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে।

এ ছাড়া হুমকির মুখে আছে অনেক বসতবাড়ি, শিক্ষা ও ধর্মীয়প্রতিষ্ঠানসহ আবাদি জমি। পাউবো ভাঙন স্থানে বালুভর্তি জিওব্যাগ ফেলছে। ভাঙনরোধে এই এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানান তিনি।

সিরাজগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, ভাঙনকবলিত চৌহালী, বেলকুচি ও শাহজাদপুর উপজেলার কয়েকটি স্থানে বালুভর্তি জিওব্যাগ ফেলা হচ্ছে। চৌহালীতে ভাঙনরোধে স্থায়ী বাঁধ নির্মাণে প্রকল্প তৈরি করা হয়েছে। অর্থ বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে শুষ্ক মৌসুমে কাজ শুরু হবে।

এই বিভাগের আরও খবর