,

সাংবাদিক নির্যাতনের ঘটনায় সেই ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন

জেলা প্রতিনিধি, চট্টগ্রাম: চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সাংবাদিককে বেঁধে মারধরের ঘটনায় সেই চেয়ারম্যানের অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন।

সোমবার (৯ জানুয়ারি) রাঙ্গুনিয়া উপজেলার ইসলামপুর ইউনিয়নের এবিসি ইটভাটায় অভিযান চালিয়ে ইটভাটাটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এ সময় ইটভাটার কাঁচা এবং পাকা প্রায় এক লাখ ইট ধ্বংস করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এ সময় পরিবেশ অধিদফতর চট্টগ্রাম জেলা কার্যালয়ের কর্মকর্তাসহ রাঙ্গুনিয়া থানার ওসি মাহবুব মিলকী উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘এবিসি ইটভাটার লাইসেন্স নেই। অবৈধভাবে ইটভাটার কার্যক্রম পরিচালিত হচ্ছে। এজন্য ইটভাটার চুল্লি, চিমনি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। বিকালে রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী ইউনিয়নে কেবিএম ইটভাটার মালিক কামাল উদ্দিনকে আট লাখ টাকা জরিমানা করা হয়। এক্সকাভেটর দিয়ে মাটিকাটার অভিযোগে এ জরিমানা করা হয়।’

গুঁড়িয়ে দেওয়া ইটভাটার মালিক ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী। গত ২৫ ডিসেম্বর অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহের করতে গিয়ে মারধরের শিকার হন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের স্টাফ রিপোর্টার আবু আজাদ। ইটভাটা মালিকের সহযোগী একই ইউপির সদস্য মহিউদ্দীন তালুকদার মোহনের নেতৃত্বে তাকে মারধর করা হয়।

ওই সময় আবু আজাদকে পিস্তল ঠেকিয়ে ইউপি সদস্য মহিউদ্দীন তালুকদার মোহনের অফিসে দেড় ঘণ্টা জিম্মি করে রাখা হয়। মারধরের একপর্যায়ে মোবাইল ফোনে চেয়ারম্যান সিরাজুল ইসলামের সঙ্গে কথা বলেন মোহন। এরপর মোহন নিজের ভিজিটিং কার্ড আজাদের পকেটে ঢুকিয়ে দিয়ে ‘ক্ষমতা থাকলে কিছু করে দেখা’ বলে ছেড়ে দেন।

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রামে সবচেয়ে বেশি ইটভাটা রয়েছে রাঙ্গুনিয়া উপজেলায়। উপজেলার প্রায় দেড় শতাধিক ইটভাটার মধ্যে শুধু ইসলামপুর ইউনিয়নে রয়েছে ৭০টির বেশি। এসব ইটভাটার অধিকাংশের অনুমোদন নেই। তার নিজের দুটি ও অন্যদিকে ইউপি সদস্য মোহনের জমিতে ভাড়ায় চারটি ইটভাটার কার্যক্রম চলছে।

মারধরের ঘটনায় ২৬ ডিসেম্বর সন্ধ্যায় চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী, ইউপি সদস্য মহিউদ্দীন তালুকদার, ইটভাটার ম্যানেজার কামরান, মোহনের সহযোগী কাঞ্চনের নাম উল্লেখ করে অজ্ঞাত পাঁচ-ছয় জনকে আসামি করে মামলা করেন সাংবাদিক আজাদ। এ ঘটনায় কাঞ্চনকে গ্রেফতার করেছে পুলিশ।

এই বিভাগের আরও খবর