,

সওজের জায়গা দখলে চোর-পুলিশ খেলা

জেলা প্রতিনিধি, চট্টগ্রাম: চট্টগ্রামের হাটহাজারীতে খাগড়াছড়ি আঞ্চলিক মহাসড়কের ফুটপাথ ঘেঁষে জেলা পরিষদ সদস্য এইচএম আলী আবরাহা দুলালের যোগসাজশে আমেরিকান প্রবাসী আব্দুস শুক্কুর নামে এক ব্যক্তি বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগের জায়গা দখল করে একাধিক দোকান-ঘর নির্মাণ করছেন।

উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া বুড়িপুকুর পাড় এলাকায় এ জমি দখলের প্রতিনিধিত্ব করছেন আমেরিকান প্রবাসী আব্দুস শুক্কুরের ভাতিজা মো. রুবেল, আব্দুস ছাত্তার ও পল্লী চিকিৎসক ডাক্তার আব্দুর রহিম।  কিছুদিন আগে সওজ ও জেলা পরিষদের লোকজন গিয়ে নির্মাণ কাজ বন্ধ করে দিলেও তারা পুনরায় নির্মাণ কাজ চালু করেন।

এ নিয়ে স্থানীয়রা সড়ক ও জনপথের লোকজনকে ফোনে জানালে তারা দ্রুত কাজ বন্ধ করে দেন। সওজের কর্মচারীরা ওই স্থান ত্যাগ করার সঙ্গে সঙ্গে আবার পুনরায় অবৈধ দখলদারেরা নির্মাণ কাজ শুরু করে।

এ যেন চোর-পুলিশ খেলা। বাংলাদেশ সড়ক ও মহাসড়ক আইনানুযায়ী কোনো সড়ক বা মহাসড়কের ৬০ ফুটের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না।

 এমন আইন থাকার পরেও সওজের কর্মকর্তারা কেন নিশ্চুপ রয়েছেন- তা নিয়ে প্রশ্ন উঠেছে জনমনে।

এ বিষয়ে পল্লী চিকিৎসক আব্দুর রহিম বলেন, রাস্তার পাশে যে জায়গাটা রয়েছে এটা সরকারি খাস জায়গা। জেলা পরিষদ এসে নির্মাণ কাজ বন্ধ করে দেন। লিজের জন্য জেলা পরিষদে কাগজ দেয়া হয়েছে।

সড়ক ও জনপথ অধিদপ্তর (হাটহাজারী) উপ-সহকারী প্রকৌশলী আবু আহসান মোহাম্মদ আজিজুল মোস্তফা বলেন, এই জায়গার উপরে স্থাপনা করার কোনো অনুমতি দেয়া হয়নি। তারা অবৈধভাবে সওজের জায়গা দখল করেছে। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য এইচএম আলী আবরাহা দুলাল বলেন, এটা অন্যায়। কাজ বন্ধ করা হয়েছে। নির্মাণ কাজ করতে হলে জেলা পরিষদের নিয়মানুযায়ী অনুমতি নেয়া লাগবে।

এই বিভাগের আরও খবর