,

বাবার ৫৩ বছর আগেই ছেলের জন্ম!

জেলা প্রতিনিধি, নেত্রকোনা: জাতীয় পরিচয়পত্রে বাবার চেয়ে ৫৩ বছর দুই মাস বেশি বয়স ছেলের। সেই হিসাবে বাবার আগেই জন্ম হয়েছে ছেলের। শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমন ঘটনায় বয়স নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে ছেলেকে।

বয়সের এ পার্থক্যের ঘটনা দুর্গাপুর পৌরসভার ৫নং ওয়ার্ডের দক্ষিণপাড়া এলাকায়। ভুক্তভোগী ওই ছেলের নাম মো. আব্দুল রশিদ। বাবার নাম আব্দুল আজিজ।

বাবা-ছেলের জাতীয় পরিচয়পত্রে দেখা গেছে, বাবা আব্দুল আজিজের জন্ম তারিখ ১৯৭২ সালের ৪ জুলাই। অপরদিকে ছেলে আব্দুল রশিদের জন্ম তারিখ ১৯১৯ সালের ৩ মে। সেই হিসাবে বাবার বর্তমান বয়স ৫১ বছর তিন মাস ১৮ দিন আর ছেলের বয়স ১০৪ বছর পাঁচ মাস ১৮ দিন। অর্থাৎ বাবার চেয়ে ছেলে ৫৩ বছর দুই মাসের বড়।

এদিকে শুধু বয়স নয়, ছেলের নাম ভুল লিপিবদ্ধ করা হয়েছে। ভুক্তভোগী ছেলে আব্দুল রশিদ জানান, ঘর বানানোর জন্য তিনি একটি সমিতি থেকে ঋণ তুলতে গেলে আইডি কার্ডে (জাতীয় পরিচয়পত্র) এ বয়সের সমস্যা ধরা পড়ে। বয়স বেশি ধরা পড়ায় ওই সমিতি আমাকে ঋণ দেয়নি।

তিনি বলেন, ‘আমি লেখাপড়া করিনি, তাই তেমন কিছুই বুঝি না। আমার বয়স বর্তমানে ৩৫ বছর। আমার আইডি কার্ড সংশোধন করতে গত দেড়-দুই মাস আগে নির্বাচন অফিসে গিয়েছিলাম। কিছু টাকা খরচ হবে বলে তা আর করিনি। এ নিয়ে আমি খুব বিপদে আছি।’

উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন চন্দ্র শীল বলেন, ‘জাতীয় পরিচয়পত্রে বয়স ভুল যাদের রয়েছে তারা আবেদন করলে সঙ্গে সঙ্গে সংশোধনের উদ্যোগ নেই আমরা। ওই ব্যক্তি অনলাইনে আবেদন করলে অবশ্যই সংশোধন করে দেওয়া হবে।’

এমন ভুলের কারণ জানতে চাইলে তিনি বলেন, মূলত ২০০৭ সালে যখন সার্ভারে ভোটার তালিকা করা হয়েছিল, তখনই আইডি কার্ডে নানা ধরনের সমস্যা হয়েছে।

এই বিভাগের আরও খবর