,

বাংলাদেশ সীমান্তে উড়ছে অসংখ্য ভারতীয় ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ সীমান্তে অসংখ্য ড্রোন মোতায়েন করেছে ভারত। ড্রোনগুলো মোতায়েন করা হয়েছে মেঘালয় থেকে পশ্চিমবঙ্গের কোচবিহার পর্যন্ত দীর্ঘ সীমান্ত এলাকায়। এসব ড্রোন দিয়ে সীমান্তে নজরদারি জোরদারের দায়িত্ব পেয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

সোমবার (৪ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’ জানিয়েছে, ভারত সরকার সীমান্তে সব ধরনের চোরাকারবার ও পাচার বন্ধে এমন কঠোর নজরদারির পদক্ষেপ নিয়েছে। তবে কতটি ড্রোন মোতায়েন করা হয়েছে তার সঠিক সংখ্যা সম্পর্কে কিছু জানায়নি বিএসএফ।

এ বিষয়ে বিএসএফের গোহাটির ইন্সপেক্টর জেনারেল পিযুশ মর্দিয়া বলেন, ‘যেসব সীমান্ত এলাকায় নজরদারি ব্যবস্থা দুর্বল, সেখান দিয়ে চোরাচালান বেশি হয়। সাধারণত এসব হয় রাতে। এসব ড্রোন আমাদের নজরদারির সীমাবদ্ধতা দূর করবে। ড্রোনগুলো ১৫০ মিটার উঁচু থেকে প্রতিনিয়ত ছবি তুলে পাঠাতে সক্ষম।’

ভারত এসব ড্রোন আমদানি করেছে ইসরায়েল থেকে। বিরতিহীনভাবে দীর্ঘ সময় কার্যকর থাকে এই ড্রোনগুলো। যার প্রত্যেকটির দাম ভারতীয় মুদ্রায় ৩৭ লাখ রুপি। ড্রোনগুলোতে ভিশন ক্যামেরা রয়েছে, যা দিয়ে দিনে কিংবা রাতে মাটির ২ কিলোমিটার উপর থেকে ছবি তোলা সম্ভব।

এই বিভাগের আরও খবর