,

প্রশ্নের ছবি তুলে নকল সরবরাহ, দপ্তরি কারাগারে

জেলা প্রতিনিধি, নোয়াখালী: নোয়াখালীতে এসএসসি ও সমমান পরীক্ষা চলাকালে প্রশ্নের ছবি তুলে নকল সরবরাহের অভিযোগে একটি স্কুলের দপ্তরিকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও দায়িত্বে অবহেলার দায়ে ওই কক্ষে দায়িত্বরত দুই শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

বুধবার সদর উপজেলার চর মটুয়া ইউনিয়নের পানামিয়া উচ্চ বিদ্যালয়ে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ-বিন-আখন্দ।

সাজাপ্রাপ্ত নূর করিম উপজেলার চর কাউনিয়া গ্রামের আবদুল হকের ছেলে। তিনি শান্তির হাট উচ্চ বিদ্যালয়ে অফিস সহায়ক পদে কর্মরত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অফিস সহকারী নূর করিমকে টয়লেটে প্রশ্নোত্তর লিখতে দেখে কেন্দ্রে দায়িত্বরত পুলিশ সদস্য বিষয়টি মোবাইল ফোনে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানান। ইউএনও’র নির্দেশে তাৎক্ষণিক পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হন সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ-বিন-আখন্দ। এ সময় নুর করিমের মোবাইল ফোনে পরীক্ষার প্রশ্ন ও উত্তর পাওয়া যায়।

সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ-বিন-আখন্দ বলেন, ‘নূর করিম প্রথম পরীক্ষা থেকেই এভাবে প্রশ্নের ছবি তুলে সমাধান করতেন। তার মোবাইল ফোনে আগে অনুষ্ঠিত পরীক্ষাগুলোর ছবি ও উত্তর পেয়েছি। তবে তার সঙ্গে অন্য কারও সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়নি। তার ব্যবহৃত মোবাইল ফোন ও উত্তর সংবলিত লিখিত কাগজ আলামত হিসেবে জব্দ করা হয়েছে।’

ইউএনও নিজাম উদ্দিন আহমেদ বলেন, ‘মোবাইল ফোনে পরীক্ষার প্রশ্নের ছবি তুলে নকল সরবরাহের অভিযোগ ভ্রাম্যমাণ আদালতের কাছে স্বীকার করেন নুর করিম। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫০০ টাকা অর্থদণ্ড দেয়া হয়। প্রশ্ন সরবরাহকারী সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এছাড়া দায়িত্বে অবহেলা করায় দুই শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।’

এই বিভাগের আরও খবর