,

প্রতীকী নৌকা তৈরি করে স্বাবলম্বী হতে চায় গোবিন্দ

প্রতীকী নৌকা ও তৈরির কারিগর গোবিন্দ বিশ্বাস

এম শিমুল খান, গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকা তৈরি করে স্বাবলম্বী হতে চায় গোবিন্দ বিশ্বাস (৩৫)।

সে উপজেলার লাখিরপাড় গ্রামের ইন্দ্রো বিশ্বাসের ছেলে।

জানা গেছে, এলাকার চৌরখুলী গ্রামের শোভন মিস্ত্রীর কাছ থেকে প্রায় ১৫ বৎসর পূর্বে বড় নৌকা তৈরির কাজ শেখেন গোবিন্দ বিশ্বাস।

পরে বঙ্গবন্ধুর প্রতীক নৌকার প্রতি আকৃষ্ট হয়ে তিনি এই প্রতীক নৌকা তৈরি কাজে লিপ্ত হয়। নিজ বাড়ীতে বসে এসব প্রতীক নৌকা তৈরি করেন তিনি।

ঢাকা আড়ং এর অর্ডার অনুযায়ী তৈরি করা এসব এক লোকের মাধ্যমে ঢাকায় নেয়া হয়। ফলে মুনাফার বড় একটি অংশ চলে যায় ওই মধ্যস্বত্ত্বভোগীর পকেটে।

তিনি আরও বলেন, ‘একটি ২৩ ইঞ্চি লম্বা নৌকা তৈরি করতে সময় লাগে প্রায় ২দিন। ১৬, ১৪, ১২, ১১ইঞ্চি সহ বিভিন্ন মাপের নৌকা তৈরি করতে সময় লাগে প্রায় একদিন। বিভিন্ন কাঠসহ সরঞ্জামের মূল্য ও পারিশ্রমিক বাদে আমার তেমন কোন মুনাফা থাকে না।’

মুক্তিযোদ্ধা মধু সুধন বিশ্বাস বলেন, ‘প্রতিকী নৌকা তৈরীর কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেয়ার জন্য একটি নৌকা তৈরি করে রেখেছেন। কিন্তু দেয়ার পথ খুঁজে পাচ্ছেন না। তিনি দিন-রাত পরিশ্রম করেও প্রকৃত মূল্য পাচ্ছেন না।’

স্থানীয়রা জানায়, সরকারিভাবে সহযোগিতা পেলে গোবিন্দ বিশ্বাসের কাজের মান আর বৃদ্ধি পেত। বৃহত্তম ফরিদপুর ও খুলনায় এ প্রতিকী নৌকা শুধু গোবিন্দ বিশ্বাসই তৈরি করে আসছেন। আমরা এলাকাবাসীর পক্ষ থেকে এই প্রতীক নৌকা তৈরির কারিগর গোবিন্দ বিশ্বাসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৃদৃষ্টি কামনা করছি।

এই বিভাগের আরও খবর