,

ধানের অভাবে ‘সংগ্রহের উদ্বোধনই’ ভেস্তে গেল!

জেলা প্রতিনিধি, দিনাজপুর: সরকারি দামের চেয়ে বাজারে দর বেশি হওয়ায় ধানের অভাবে দিনাজপুরের বিরামপুর উপজেলায় ধান-চাল সংগ্রহের উদ্বোধনই ভেস্তে গেছে।

জানা গেছে, ধানের জেলা দিনাজপুরের বিরামপুর উপজেলার স্থানীয় বাজারে এবার আমন ধান এক হাজার ২০০ টাকা মণ অর্থাৎ ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কিন্তু খাদ্যগুদামে ধান সংগ্রহের সরকারি মূল্য ধরা হয়েছে প্রতি কেজি ২৮ টাকা। সরকারি দরের চেয়ে বাজারদর বেশি হওয়ায় চাষি বা ব্যবসায়ীরা সরকারি গুদামে ধান বিক্রি করতে আসছে না।

বৃহস্পতিবার বিরামপুরের চরকাই খাদ্যগুদামে ধান ক্রয়ের উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু গুদামে ধান বিক্রিতে কেউ আগ্রহী না হওয়ায় কর্তৃপক্ষ ধান ক্রয়ের উদ্বোধনই করতে পারেনি।

চরকাই খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজেদুল ইসলাম জানান, ধান ক্রয়ের উদ্বোধনী আনুষ্ঠানিকতা করার জন্য চাষি ও ধান ব্যবসায়ীদের গুদামে ধান আনার অনুরোধ করলেও তারা গুদামে ধান দিতে অনাগ্রহ প্রকাশ করেছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোস্তাফিজুর রহমান জানান, বাজারে দাম বৃদ্ধির কারণে অনেক চেষ্টা করেও চাষি বা ব্যবসায়ীদের গুদামে ধান বিক্রিতে আগ্রহ সৃষ্টি করানো যায়নি। এমনকি  ধান-চাল ক্রয় অভিযান শুরুর উদ্বোধনী অনুষ্ঠান করার মতো ১-২ বস্তা ধানও কেউ দিতে আগ্রহী হননি।

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা ক্রয় কমিটির সভাপতি পরিমল কুমার সরকার জানান, চরকাই খাদ্যগুদামে ধান সংগ্রহের উদ্বোধনের  বিষয়টি আমার জানা নেই। তবে বিষয়টি দেখছি বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর