,

দিনাজপুরে নতুন বই পেয়ে উল্লসিত শিক্ষার্থীরা

দিনাজপুর প্রতিনিধি: বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে স্কুলে-স্কুলে বই উৎসবে মাতোয়ারা শিক্ষার্থীরা। গ্রামে কিবা শহরের স্কুল থেকে আনন্দ আর উল্লাসে বিনামূল্যে বই নিয়ে বাড়ি ফিরে শিক্ষার্থীরা।

কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজ আয়োজিত বই বিতরণ উৎসবে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন হাবিপ্রবি’র সাবেক ভিসি প্রফেসর মো. রুহুল আমিন ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।

দিনাজপুর একাডেমি স্কুলে উৎসব মুখর পরিবেশে শিক্ষার্থীদের বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন দিনাজপুর পৌরসভার সাবেক মেয়র বীরমুক্তিযোদ্ধা সফিকুল হক ছুটু।

কাহারোল উপজেলার বনড় উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই বিতরণকালে প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর-১ আসনের পুনরায় নির্বাচিত সাংসদ মনোরঞ্জন শীল গোপাল। এসময় তিনি বনড় উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেন।প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেছেন, আজকের শিশু আগামী দিনের ভবিষৎ, এই শিশুদেরকে বিশ্বের দরবারে প্রতিযোগীতার জন্য উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে উঠার জন্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই উপহার দেয়ার কর্মসূচি গ্রহণ করেছেন।

তিনি মঙ্গলবার বছরের প্রথম দিনে দিনাজপুরের ফুলবাড়ীতে সকাল সাড়ে ১০টায় সুজাপুর সরকারী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই বিতরণ ও বই উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

এছাড়াও উপজেলার ২০৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২ লাখ ৬০ হাজার বই ও নিন্ম মাধ্যমিক, মাধ্যমিক মিলে ৭২ এবং ৩৯ মাদ্রাসায় সিলেবাস অনুযায়ী ৩ লাখ ছাত্র-ছাত্রীদের হাতে পাঠ্যবই তুলে দেন বিদ্যালয়ের প্রধানগণ।

উৎসবমুখর পরিবেশে জাতীয় বই বিতরণ উৎসবের সাথে একাত্ম হয়ে স্কুল ক্যাম্পাসে বই বিতরণ করা হয়েছে। রঙ্গিন কভারের বইগুলো পেয়ে শিক্ষার্থীরা উচ্ছাস প্রকাশ করেছেন।

বিভিন্ন স্কুল ক্যাম্পাসগুলো ঘুরে দেখা গেছে, স্বারদ্বেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতি শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়। এভাবে দিনাজপুরের চেরাডাঙ্গি উচ্চবিদ্যালয়, কেবিএম কলেজিয়েট হাই স্কুল, মহব্বতপুর দাখিল মাদরাসাসহ শহর ও গ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর