,

তুরস্কের জাহাজ আটক করল লিবিয়া

বিডিনিউজ ১০, আন্তর্জাতিকভূমধ্যসাগরের দক্ষিণ তীর থেকে তুরস্কের পতাকাবাহী একটি জাহাজ আটক করেছে লিবিয়ার প্রভাবশালী নেতা খালিফা হাফতারের অনুগত বাহিনী। গোষ্ঠীটির দাবি, শনিবার (২১ ডিসেম্বর) অভিযান চালিয়ে তারা তুরস্কের একটি জাহাজ আটক করেছে।

যদিও এর মাত্র কয়েক ঘণ্টা আগেই তুর্কি পার্লামেন্টে উত্তর আফ্রিকার এই দেশটিকে নিরাপত্তা ও সামরিক সহযোগিতা প্রদানের জন্য একটি চুক্তি অনুমোদন হয়েছিল। এবার জাতিসংঘ স্বীকৃত লিবিয়ান গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ডের (জিএনএ) সঙ্গে আঙ্কারার চুক্তিটি স্বাক্ষরিত হয়।

জিএনএর অনুগত বাহিনীর কাছ থেকে রাজধানী ত্রিপলির দখল নিতে গত এপ্রিলে হাফতার বাহিনী ভূমধ্যসাগরের বিভিন্ন অঞ্চলে অভিযান শুরু করে।

এ দিকে হাফতার বাহিনীর মুখপাত্র আহমেদ আল মেসমারি এক বিবৃতিতে বলেন, ‘তল্লাশির জন্য জাহাজটিকে পূর্বাঞ্চলীয় দারনা শহরের নিকটবর্তী রাস আল হেলাল বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে জাহাজ এবং এর সকল নাবিক নিরাপদে আছেন।’

অপর দিকে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ‘ত্রিপলি অনুরোধ করলেই আমরা লিবিয়ায় সেনা পাঠাব। কেননা তুরস্ক এর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত।’

বিশ্লেষকদের মতে, প্রধানমন্ত্রী ফায়েজ আল সারাজের নেতৃত্বাধীন জিএনএনকে সমর্থন দিচ্ছে আঙ্কারা। এ কারণে হাফতার গত জুন মাসে লিবিয়ায় তুরস্কের স্বার্থ সংশ্লিষ্ট স্থাপনাগুলোতে হামলার হুমকি দিয়েছিল।

এই বিভাগের আরও খবর