,

উত্তরাঞ্চলে শীতের আগমনী বার্তা

জেলা প্রতিনিধি, ঠাকুরগাঁও : উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে শরতের বিদায় হতে না হতেই হেমন্তকে পাশ কাটিয়ে আগাম বার্তা দিল শীত।

ভৌগোলিক অবস্থান ও ঋতু বৈচিত্র্যের কারণে এখনই ঠাকুরগাঁওয়ে ভোরে শীতের সঙ্গে দেখা মিলছে ঘন কুয়াশারও। এখানে গত কয়েক দিন ধরে টানা বৃষ্টির পর বইছে হিমেল হাওয়া, সঙ্গে শুরু হয়েছে কুয়াশা।

ভোরের সূর্যোদয়ের মধ্য দিয়ে মিষ্টি রোদ আর সবুজ ঘাসের পাতার ওপর শিশির বিন্দু জানিয়ে দিচ্ছে দরজায় কড়া নাড়ছে শীত। এখন প্রতিদিন ভোরে বিভিন্ন জায়গায় দেখা মিলছে কুয়াশার। ফসলের মাঠে উঁকি দিচ্ছে নতুন বীজের প্রস্ফুটিত চারা। তাতে শিশির বিন্দু ছড়িয়ে দিচ্ছে মৃদু শীতলতা।

এদিকে শীতের আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। মুলা, ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, টমেটো, লাল শাকসহ বিভিন্ন ধরনের আগাম শীতকালীন সবজি চাষ হয়েছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের শরিফুল ইসলাম বলেন, এবার এলাকায় কুয়াশা বোধ হয় একটু আগেই চলে এসেছে। ভোরে শিশির জমেছে ঘাসে। এ সময়টা জেলার আশপাশের এলাকায় শীতকালীন সবজি চাষ শুরু হয়েছে। সিম, লালশাক, টমেটো, লাউ, ফুলকপি, বাঁধাকপিসহ নানা রকমের সবজির বীজ বপন শুরু করেছেন কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরেই তাপমাত্রা কমছে। মূলত পৌষ-মাঘ এই দুই মাস শীতকাল ধরা হলেও আশ্বিন-কার্তিকের দিকেই শীতের আসতে শুরু করে।

এই বিভাগের আরও খবর