,

গোপালগঞ্জে বাদাম বীজ ও কৃষি উপকরণ বিতরণ

জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ: গোপালগঞ্জে ডাল ফসলের সংগ্রহোত্তর কলাকৌশল ও বীজ সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ এবং উপকরণ বিতরণ করা হয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্রের হল রুমে মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

কৃষি গবেষণা ইনস্টিটিউটের গোপালগঞ্জ সরজমিন গবেষণা বিভাগের সহযোগিতায় অনুষ্ঠিত এ কৃষক প্রশিক্ষণে সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ড. মো. সালেহ উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বিজ্ঞানী কর্মকর্তা ড. এম এম কামরুজ্জামান ও বিমল চন্দ্র কুন্ডু।

এতে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন উপ প্রকল্প পরিচালক এ কে এম মাহবুবুল আলম ।

এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী গোপালগঞ্জ জেলার ৫০ জন ডাল চাষীর হাতে ডাল বীজ, কৃষি উপকরণের স্প্রে মেশিন, ত্রিপল ও বীজ সংরক্ষণ পাত্র তুলে দেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, ‘গোপালগঞ্জ জেলায় ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য আমরা ইতিমধ্যে ব্যাপক কর্মযজ্ঞ শুরু করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ভিশণ-২০৪১ এর আলোকে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতের পথেই আমরা অগ্রসর হচ্ছি।’

এদিন বিকেলে গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উচ্চ ফলনশীল আমের জাতের চাষাবাদের কলাকৌশল নিয়ে কৃষক প্রশিক্ষণ ও বালাইনাশক বিতরণ করা হয়েছে।

গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এম এম কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। পরে প্রধান অতিথি ৫০ জন আম চাষীর হাতে বালাইনাশক তুলে দেন।

এরপর কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র চত্বরে গোপালগঞ্জের কৃষকদের মধ্যে কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উচ্চ ফলনশীল চিনা বাদামের বীজ বিতরণ করেন।

এই বিভাগের আরও খবর