,

‘এবার হাওরের ধান তুলতে ব্যর্থ হলে দায় নিতে হবে’

জেলা প্রতিনিধি, সুনামগঞ্জ: সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ সঠিক সময়ে শেষ না হওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে হাওর বাঁচাও আন্দোলন।

বুধবার সকালে শহরের মুক্তারপাড়া এলাকায় সংগঠনটির নিজস্ব কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় অনিয়মের অভিযোগ তুলে হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন বলেন, ‘আমরা মনে করি কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি দুর্নীতির আশ্রয় নিয়ে নিজেরা লাভবান হতে কৃষকের হাওরের ধানকে হুমকির মুখে ফেলে দিয়েছেন। এবার কৃষকের ধান গোলায় তুলতে কোনো সমস্যা হলে এর দায় কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটিকেই নিতে হবে।’

লিখিত এক বক্তব্যে মিলন জানান, হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণকাজ গত ১৫ ডিসেম্বর শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারেনি কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি।

এ অবস্থায় নির্ধারিত সময় শেষে ১০ দিন বাড়িয়ে ১০ মার্চ কাজ শেষ করার নির্দেশ দেয়া হয়। কিন্তু এই সময়ের মাঝেও হাওর রক্ষা বাঁধের কাজ শেষ হয়নি। অধিকাংশ বাঁধে মাটির কাজ শেষ হলেও দুরমুজ, স্লোপ ও ঘাস লাগানোর কাজ শুরুই হয়নি।

মিলনের মতে, এখন পর্যন্ত বাঁধের ৬০-৬৫ ভাগ কাজ হয়েছে। পিআইসির কাজ অনুযায়ী বিল পরিশোধ না করার কারণেই এখন পর্যন্ত হাওর অরক্ষিত রয়েছে। এ অবস্থায় দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন হাওরের কৃষকরা।

দ্রুত কাজ শেষ করার দাবি জানিয়ে মিলন বলেন, ‘এবার বাঁধের কাজে শুরু থেকেই একধরনের ঢিলেমি দেখা গেছে। মাঠপর্যায়ে গণশুনানি করে প্রকল্প নির্ধারণ ও পিআইসি গঠনের দাবি থাকলেও, সেটি করা হয়নি। স্থানীয়ভাবে প্রভাবশালী ও রাজনৈতিক ব্যক্তিদের প্রভাবে পিআইসি গঠন করা হয়। এতে প্রশাসন ও পাউবো কর্মকর্তাদের একটা যোগসাজশ থাকে। এজন্য ওই ব্যক্তিরা কাজে গাফিলতি করেন।’

তিনি জানান, শাল্লা উপজেলায় ফসল রক্ষা বাঁধের প্রকল্প গ্রহণে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করায় বাহারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ চৌধুরী নান্টুর বিরুদ্ধে মামলা হয়েছে। অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন রফিনগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর চৌধুরী।

জনশ্রুতি আছে, জনপ্রতিনিধিদের সঙ্গে সমঝোতা করেছে কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি। সব মিলিয়ে বাঁধকে কেন্দ্র করে দুনীর্তির একটি মহোৎসব চলছে জেলার প্রতিটি উপজেলায়।

এ সময় উপস্থিত ছিলেন- হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি অলিউর রহমান চৌধুরী বকুল, কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক আনোয়ারুল হক, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি আলী হায়দার, চন্দন রায়, সদস্য এম আর শামিম, শান্তিগঞ্জ উপজেলা কমিটির যুগ্ম সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

এই বিভাগের আরও খবর