,

একটানা বৃষ্টিতে পানির নিচে রাজশাহী

জেলা প্রতিনিধি, রাজশাহী: রাজশাহীতে একটানা বৃষ্টি চলছে। বুধবার দিবাগত মধ্যরাত থেকে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয় এ জেলায়। বৃষ্টি থামার কোন লক্ষণই নেই।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুরেও বৃষ্টি চলছিলো। এই বৃষ্টিতে পানির নিচে চলে গেছে রাজশাহী। শহরের সব সড়কে হাঁটু সমান পানি জমেছে।

এছাড়া নিম্নাঞ্চলগুলোতে ঘরবাড়ির ভেতরে পানি ঢুকে গেছে। এ জন্য অপরিকল্পিত নগরায়নকে দুষছেন নগরবাসী। তবে আবহাওয়া অফিস বলছে, বৃষ্টির পরিমাণও কম নয়। গত ১০ বছরেও রাজশাহীতে এমন বৃষ্টি হয়নি।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী, বুধবার দুপুর ১টা থেকে বৃহস্পতিবার দুপুর ১টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে বেশি বৃষ্টি হয়েছে বুধবার দিবাগত মধ্যরাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত। অবশ্য সকাল থেকেও বৃষ্টি থামেনি।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, তারা ২০১৩ সাল থেকে সর্বোচ্চ বৃষ্টিপাতের তথ্য আলাদা করে সংরক্ষণ করেন। সেই তালিকায় দেখা যাচ্ছে, এবারের বৃষ্টিপাতই সর্বোচ্চ।

এর আগে ২০১৩ সালের ১ সেপ্টেম্বর ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯৯ মিলিমিটার, ২০১৪ সালের ২৭ মে ৯৮ দশমিক ৩ মিলিমিটার, ২০১৫ সালের ২৬ জুন ১০০ মিলিমিটার, ২০১৬ সালের ৩ এপ্রিল ১০২ মিলিমিটার, ২০১৭ সালের ১৩ জুলাই ১০৭ দশমিক ২ মিলিমিটার, ২০১৮ সালের ১ মে ৬৮ দশমিক ৮ মিলিমিটার, ২০১৯ সালের ২৬ অক্টোবর ৭৮ মিলিমিটার, ২০২০ সালের ২১ মে ৮১ মিলিমিটার ও ২০২১ সালের ২১ জুলাই ১১১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

এবারের বৃষ্টির কারণে শহরের লক্ষ্মীপুর, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকা, ঘোষপাড়া, সাহেববাজার, গণকপাড়া, কাদিরগঞ্জ, বর্ণালী মোড়, উপশহর, টিকাপাড়াসহ সব এলাকায় পানি জমেছে। জমে থাকা পানির পরিমাণ কোথাও হাঁটুসমান আবার কোথাও কোমরসমান। শহরের টিকাপাড়া এলাকায় সকালে সড়কের ওপর দিয়ে নৌকা চলাচল করতে দেখা গেছে।

এই বৃষ্টির কারণে অনেকে জাল দিয়ে সড়কে মাছ ধরতে শুরু করেছেন। তবে বেকায়দায় পড়েছেন তারা, যাদের বাড়িতে এমনকি ঘরে পানি ঢুকে পড়েছে। শহরের বাইরের গ্রামাঞ্চলে বৃষ্টির কারণে পুকুর উপচে পানি চলে যাচ্ছে বিলে। এতে ভেসে যাচ্ছে পুকুরের মাছ।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, এখন বৃষ্টির সময়। বৃষ্টি হওয়াটা স্বাভাবিক। তবে একদিনে হঠাৎ করেই এত বৃষ্টি অস্বাভাবিক। এখনও আকাশ মেঘলা আছে। বৃষ্টিও হচ্ছে। থেমে থেমে এ রকম বৃষ্টি চলার সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর