,

ঈদে সহজেই রাঁধুন শাহি চিকেন বিরিয়ানি

লাইফস্টাইল: ঈদের দিন চিকেন বিরিয়ানির সঙ্গে যদি যোগ হয় শাহি স্বাদ, তাহলে তো কথাই নেই। নামের আগে শাহি দেখলে অনেকে ভাবেন, এই খাবার তৈরিতে বুঝি বেশি ঝামেলা হয়, আসলে কিন্তু বিষয়টা তা নয়। সঠিক রেসিপি জানা থাকলে ঈদের দিনে খুব সহজেই তৈরি করতে পারেন শাহি চিকেন বিরিয়ানি।

মাংসের জন্য যা লাগবে:

মুরগি- ২টি, আদা বাটা- ৩চা চামচ, রসুন বাটা- ১চা চামচ, ধনে গুঁড়া- ১চা চামচ, জিরা গুঁড়া- ১চা চামচ, মরিচ গুঁড়া-আধা চা চামচ, কাঁচা মরিচ বাটা- ১ চা চামচ, পোস্তদানা বাটা- ১ টে চামচ, পেঁয়াজ বাটা- আধা কাপ, টক দই- আধা কাপ, বেরেস্তা- ২ কাপ, লবণ- স্বাদমতো, গরম মসলা গুঁড়া- ১ চা চামচ, তেল- আধা কাপ, বাটার অয়েল- আধা কাপ, তেজপাতা- ২-৩টি, জাফরান রং- সামান্য।

পোলাওয়ের জন্য যা লাগবে:

পোলাও চাল- ১ কেজি, পানি- চালের দ্বিগুণ, তেল- ১ কাপ, লবণ- স্বাদমতো, তেজপাতা- ২-৩টি, গোলাপজল- ২-৩ টে চামচ, এলাচ- ২-৩টি, দুধ- ২-৩ টেবিল চামচ, আলু বোখারা- ৮-১০টি।

যেভাবে তৈরি করবেন:

মুরগি চার টুকরো করে কেটে ধুয়ে নিন। এরপর কাঁটা চামচ দিয়ে কেচে নিন। কড়াইতে তেল ও ঘি মিশিয়ে পেঁয়াজ বেরেস্তা করে তুলে নিন। এবার সেই তেলে মাংস অল্প ভেজে তুলে নিন। সব মসলা ভালো করে কষিয়ে তাতে টক দই ও মাংস দিয়ে আরও ২ থেকে ৩ মিনিট কষাতে হবে। বেরেস্তার সঙ্গে চিনি এবং এক কাপ পানি দিয়ে অল্প আঁচে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে তাতে এলাচ, তেজপাতা এবং চাল ভেজে পানি ও লবণ দিতে হবে। পানি ও চাল সমান সমান হলে আলু বোখারা ও দুধ দিয়ে রান্না করা মাংস মিশিয়ে দিতে হবে। এবার গোলাপজল ও জাফরান দিয়ে আধা ঘণ্টা দমে রাখতে হবে।

এবার নামিয়ে ঈদের দিন গরম গরম পরিবেশন করুন সুস্বাদু শাহি চিকেন বিরিয়ানি।

এই বিভাগের আরও খবর