,

কেমন থাকতে পারে ঈদের দিনের আবহাওয়া

নিজস্ব প্রতিবেদক: দেশের বিভিন্ন স্থানে প্রতিদিনই কম-বেশি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির আভাস দিয়েছে।

এমন পরিস্থিতিতে ঈদের দিন ২৯ জুন আবহাওয়া কেমন থাকবে, তা জানিয়েছেন রাষ্ট্রীয় সংস্থাটির এক কর্মকর্তা।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সোমবার বেলা ১১টার দিকে জানান, মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে ঈদের দিনে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘ঈদের দিনে সারা দেশেই কম-বেশি বৃষ্টি থাকবে, তবে দেশের মধ্যাঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। অর্থাৎ ঢাকা ও এর আশেপাশের অঞ্চলে বৃষ্টি বেশি হবে।

‘সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা বেশি। এ ছাড়া সারা দিনই আকাশ মেঘলা থাকবে। মাঝে মাঝে হালকা বৃষ্টি হবে।’

তিনি আরও বলেন, ‘ঈদের দিনে দেশের তাপমাত্রা সহনীয় থাকবে। এ ছাড়া ঝড়ের কোনো আভাস নাই।’

২৪ ঘণ্টার পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তরের সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে সিনপটিক অবস্থা নিয়ে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর ওড়িশা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু দেশের দক্ষিণাঞ্চলে সক্রিয় ও অন্যত্র তা মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

দিনভর আবহাওয়া কেমন থাকবে, তা নিয়ে জানানো হয, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গা এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

তাপমাত্রা নিয়ে পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা নিয়ে বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এই বিভাগের আরও খবর