,

সরকারি গাছ কাটায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

জেলা প্রতিনিধি, গাইবান্ধা: গাইবান্ধা সদর উপজেলার কুপতলা ইউনিয়নে নিয়ম বহির্ভূতভাবে সরকারি গাছ কাটার অভিযোগে ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম তারার বিরুদ্ধে মামলা দায়ের করেছে বন বিভাগ।

সোমবার (২১ মার্চ) বিকেলে জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুর রহমান।

মামলা সূত্রে জানা গেছে, কুপতলা ইউনিয়নের রেলক্রসিং থেকে গোডাউন বাজার পর্যন্ত রাস্তার দুই পাশে প্রায় ৫ হাজার ইউক্যালিপটাস গাছ ছিল। বন বিভাগের উদ্যোগে স্থানীয় সুবিধাভোগীদের নিয়ে ২০১০/১১ সালে গাছগুলো রোপণ করা হয়। রোববার (২০ মার্চ) বন বিভাগ জানতে পারে রাস্তার দুই পাশের ১৫টি গাছ চেয়ারম্যান ও তার লোকজন নিয়মনীতির তোয়াক্কা না করে কেটে নিয়ে গেছেন। গাছগুলোর মূল্য লক্ষাধিক টাকা।

গাছ কাটার বিষয়টি জানতে পেরে গাইবান্ধা সামাজিক বনায়ন নার্সারির ভারপ্রাপ্ত কর্মকর্তা এ এইচ এম শরিফুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছে এর সত্যতা পান। পরে তিনি বাদী হয়ে অবৈধভাবে সরকারি গাছ কেটে নিয়ে যাওয়ার অপরাধে সদর থানায় মামলা দায়ের করেন। মামলার এজাহারে কুপতলা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম তারা ও কুপতলা গ্রামের খালেক মিয়ার নাম উল্লেখ করে অজ্ঞাত আরও সাত থেকে আটজনকে আসামি করা হয়।

মামলার বাদী এ এইচ এম শরিফুল ইসলাম বলেন, ১২ বছর আগে ওই এলাকার ৩০ জন সুবিধাভোগীদের নিয়ে গাছগুলো রোপণ করা হয়। নিয়ম বহির্ভূতভাবে সেই গাছগুলো কেটে বিক্রি করা হয়েছে। বন বিভাগের অনুমতি ছাড়া তারা রাস্তার দুই ধারের গাছ কাটতে পারে না।

এ বিষয়ে সদর থানার ওসি মাসুদুর রহমান বলেন, বন বিভাগের অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলা দায়ের করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর