,

শাবিপ্রবির ভর্তি পরীক্ষা শুরু আজ

বিডিনিউজ ১০, শিক্ষা ডেস্কশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ। শনিবার (২৫ অক্টোবর) সকাল ৯টায় ‘এ’ ইউনিট এবং দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রতিযোগী ৪২ জন। এ দিকে যেকোনো ধরনের অসঙ্গতি ও পরীক্ষার্থীদের ভোগান্তি রোধে তৎপর বিশ্ববিদ্যালয় ও সিলেটের বিভিন্ন প্রশাসন।

ভর্তি কমিটির বরাত দিয়ে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় ক্যাম্পাসের ৮টি কেন্দ্রসহ সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠানে মোট ৩৩টি কেন্দ্রে এ ইউনিট ও ৪৬টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তির তথ্য সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবাসাইট থেকে জানা যায়, এবছর ভর্তি পরীক্ষায় ৭০৫৬২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ‘এ’ ইউনিটের অধীনে ৬১৩ আসনের বিপরীতে ২৭০৩৯ জন, ‘বি-১’ ইউনিটের অধীনে ৯৬০টি আসনের বিপরীতে ৪০৫৬০ জন ও ‘বি-২’ ইউনিটের অধীনে ৩০টি আসনের বিপরীতে ২৯৬৩ জন আবেদন করেছেন। এছাড়া প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধার সন্তান, পোষ্য, উপজাতী, বিকেএপি ও চা শ্রমিকদেও জন্য সংরক্ষিত আসনে ১০০ জন ভর্তি হবার সুযোগ পাবেন।

ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। ওয়েবসাইটে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার মাধ্যমে ড্যাশবোর্ড থেকে আসনবিন্যাস জানা যাবে। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য এই ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।

এ দিকে ভর্তি পরীক্ষার্থী ও অবিভাবকদের ভোগান্তি কমাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সিলেটের বিভিন্ন মহল। বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সিলেট সিটি কর্পোরেশন, সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, সিলেট সিএনজি মালিক সমিতিসহ বিভিন্ন প্রশাসনের সঙ্গে কথা বলে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

জানা যায়, সিলেট চেম্বার অব কমার্স ভর্তি পরীক্ষর দিন সকালে সিলেটের বিভিন্ন স্থানে ২০টি বাস সরবারহের মাধ্যমে সেবা দেবে। এছাড়া পরীক্ষার্থীদের যাতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে না হয় এ জন্য সিলেটের গুরুত্বপূর্ণ পয়েন্টে তাদের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক ও নির্দেশনা থাকবে। এছাড়া হোটেল মালিক সমিতি ভাড়া কমানোর বিষয়েও প্রতিশ্রতি দিয়েছেন।

অপরদিকে আবাসন সমস্যায় হোটেলের ভাড়া ও সিএনজি ভাড়া নিয়ন্ত্রণে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ১৩ নির্দেশনা সম্বলিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এছাড়া সিএনজি মালিক সমিটির পক্ষ থেকে ভাড়া না বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ভোগান্তি কমানে ড্রাইভার, মালিক সমিতিসহ বিভিন্ন মহল ভাড়া না বাড়ানোর বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া সিলেটের বাইকার কমিউনিটির পক্ষ থেকে স্বেচ্ছাসেবী হিসেবে ফ্রি বাইক সেবা দেওয়া হবে বলে জানা যায়।

এ দিকে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে ব্যানার ফেস্টুন, মিছিল মিটিং ও র‌্যাগিং সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শৃঙ্খলা বিষয়ক উপকমিটির আহ্বায়ক অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ বলেন, আমরা সার্বিক বিষয়ে তৎপর রয়েছি। কোনো ধরনের অসঙ্গতি পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

বৃষ্টির সম্ভাবনায় সকল পরীক্ষাথীকে ভোগান্তি এড়াতে পূর্ব থেকে প্রস্তুতি নিতে বলেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ বিষয়ে উপাচার্য বলেন, প্রকৃতির ওপর তো আর আমাদের হাত নেই। তবে আমাদেরকে সচেতন থাকতে হবে। আর আমাদেরকে এবারের ভর্তি পরীক্ষা উপলক্ষে সিলেট সিটি কর্পোরেশন, সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট চেম্বার অব কমার্স, হোটেল মালিক সমিতি, সিলেট সিএনজি মালিক সমিতি, বাইক সেবাসহ সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠান আমাদেরকে সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন। আমরা সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। আশা করি সুন্দর ভাবে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারব।

এই বিভাগের আরও খবর