,

বিদ্যুতের দাম বাড়ল ইউনিট প্রতি ১৯ পয়সা

নিজস্ব প্রতিবেদক:  গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ১৯ পয়সা বাড়িয়েছে সরকার। নির্বাহী আদেশে বৃহস্পতিবার দাম বৃদ্ধির এই ঘোষণা দেয়া হয়েছে। নতুন দর ১ জানুয়ারি থেকেই কার্যকর হবে।

এখন থেকে প্রতি মাসে বিদ্যুতের খুচরা দাম নিয়মিত সমন্বয় করা হবে।

৮ জানুয়ারি সঞ্চালন সংস্থা ও বিতরণ কোম্পানিগুলোর দেয়া বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি হয়। ওইদিন সকাল ১০টায় রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান অডিটরিয়ামে ওই গণশুনানি হয়।

গণশুনানি শেষে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি ইউনিট প্রতি এক টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ করে।

সরকার চাইলে জনসাধারণের কথা বিবেচনায় যে কোনো সময় বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয় করতে পারবে। সম্প্রতি এমন বিধান যুক্ত করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ২০২৩ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ইতোমধ্যে এটি রাষ্ট্রপতির কার্যালয় থেকে অধ্যাদেশ আকারে জারি করা হয়েছে। তবে ওই সময় জাতীয় সংসদের অধিবেশন চলমান না থাকায় তা আইনে কার্যকর করা সম্ভব হয়নি। বর্তমানে সংসদের অধিবেশন চালু রয়েছে। তাই নিয়ম অনুযায়ী সংসদে উত্থাপনের জন্য মন্ত্রিসভায় আইনটি অনুমোদন করে নেয়া হয়েছে।

গত বছরের ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে সবশেষ বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানো হয়েছিল। ওই সময় পাইকারি পর্যায়ে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম নির্ধারণ করা হয় ৬ টাকা ২০ পয়সা, যা আগে ছিল ৫ টাকা ১৭ পয়সা।

পাইকারি পর্যায়ে দাম বাড়াতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) রিভিউ আবেদনের পরিপ্রেক্ষিতে এই দাম ঘোষণা করেছিল বিইআরসি।

এই বিভাগের আরও খবর