,

বাংলাদেশের বিপর্যয়ের পর কিউইদের ভালো শুরু

ক্রীড়া প্রতিবেদক: ব্যাটিংয়ে ইনিংস লম্বা করতে পারেনি বাংলাদেশ। ৪১.৫ ওভার টিকে থেকে স্কোরবোর্ডে রান তুলেছে কেবল ১৩১। এই রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছে নিউজিল্যান্ড। দুই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলসের ব্যাটে প্রথম দুই ওভারেই ২০ রান তুলেছে কিউরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ৪৫ রান। জয়ের জন্য আরও ৮৭ রান দরকার স্বাগতিকদের। হাতে আছে ৪৬ ওভার।

নিউজিল্যান্ডের ডানেডিনে প্রথম ওয়ানডেতে ব্যাট করতে নেমে ৪১.৫ ওভার পর্যন্ত উইকেটে থিতু হতে পেরেছে বাংলাদেশ। তবে শুরুতে ব্যাটিংটা একটু কঠিনই ছিল। খেলা শুরুর ঘণ্টাখানেক আগে থেকে ডানেডিনের আকাশ মেঘলা ছিল। ওই কন্ডিশনের সুবিধাটাই কাজে লাগিয়েছেন কিউই বোলারেরা। ট্রেন্টের দারুণ সব সুইং, দীর্ঘদেহী কাইল জেমিসনের বাউন্সের সঙ্গে জিমি নিশামের বোলিং—সব মিলিয়ে কিউইদের সামনে রীতিমতো ভড়কে যায় বাংলাদেশ।

বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হওয়া ম্যাচটিতে টস হেরে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ইনিংসের পঞ্চম ওভারেই বাংলাদেশ অধিনায়ক তামিমকে ১৩ রানে সাজঘরে পাঠান বোল্ট। কিউই তারকার করা বল সরাসরি লাগে তামিমের প্যাডে। একই ওভারের চতুর্থ বলে রানের খাতা খোলার আগে বিদায় নেন সৌম্য সরকার। নিউজিল্যান্ডের অভিষিক্ত ডেভন কনওয়ের হাতে ক্যাচ তুলে দেন তিনি।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। উইকেটে থিতু হয়ে ১৯ রানে সাজঘরে ফেরেন লিটন দাস। কিছুটা লড়াই করে লিটনের মতোই পথ হারান মুশফিকুর রহিম। নিশামের বলে মুশফিকের কাট শট বাড়তি বাউন্সের কারণে পয়েন্টে না গিয়ে গালিতে যায়। সেখানে থাকা ফিল্ডার মার্টিন গাপটিল সুযোগ হাতছাড়া না করে লুফে নেন।

এরপর শুধু হতাশাই দেখেছে বাংলাদেশে। মিডল অর্ডারে টিকতেই পারেননি মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, অভিষিক্ত শেখ মেহেদি। মাঝে তাসকিন আহমেদকে নিয়ে কিছুটা লড়াই করেন মাহমুদউল্লাহ। ২৭ রানের মাথায় মাহমুদউল্লাহর প্রতিরোধও ভেঙে দেন ম্যাট হেনরি। এরপর আর বেশিদূর যেতে পারেনি বাংলাদেশ। দলীয় সর্বোচ্চ রানও আসে মাহমুদউল্লাহর ব্যাট থেকেও। বাকিদের মধ্যে মুশফিক ছাড়া কেউ ২০-এর ঘর পার করতে পারেননি।

নিউজিল্যান্ডের হয়ে বল হাতে ২৭ রান দিয়ে চারটি উইকেট নেন ট্রেন্ট বোল্ট। দুটি করে নেন নিশাম ও মিচেল স্যান্টনার। একটি নেন কাইল জেমিসন।

ম্যাচটিতে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয়েছে মেহেদি হাসানের। বাংলাদেশের ১৩৫তম ওয়ানডে ক্রিকেটার মেহেদি। অন্যদিকে কিউইদের দলে অভিষেক হয়েছে তিন জনের। তারা হলেন ডেভন কনওয়ে, উইল ইয়াং ও ড্যারিল মিচেল। কিউইদের ১৯৮, ১৯৯ ও ২০০তম ওয়ানডে ক্রিকেটার তারা।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অন্তর্গত এই সিরিজ। ঘরের মাঠে গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে এই সিরিজে যাত্রা শুরু হয় বাংলাদেশের। হোম সিরিজে ৩-০ ব্যবধানে জিতে পুরো ৩০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। তবে এবার হবে আসল পরীক্ষা। কারণ এবারের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

এই বিভাগের আরও খবর