,

বশেমুরবিপ্রবিতে ‘একাডেমিক কার্যক্রম’ বন্ধ ঘোষনা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থপরিপন্থী হওয়ায় হুবহু বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে অনুমোদনের লক্ষ্যে এজেন্ডাভুক্ত না করা সহ বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে বৃহস্পতিবার (২জুন)  থেকে সকল একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষনা দিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)  শিক্ষক সমিতি।
বুধবার (১জুন) শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কামরুজ্জামান ও সাধারণ সম্পাদক ড. মো. আবু সালেহ স্বাক্ষরিত এক বিবৃতিতে  ঘোষনা প্রদান করা হয়।
এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকাল থেকে বন্ধ  রয়েছে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম।এতে শিক্ষাজীবন নিয়ে ভোগান্তি ও শংকায় পড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভের।
শিক্ষকদের একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পিউ মৃধা বলেন, শিক্ষকদের এমন একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষনার বিষয়টি আমি ভালোভাবে দেখছি না। করোনার কারণে শিক্ষাব্যবস্থা ভঙ্গুর।শিক্ষার্থীদের বেহাল দশা,বাড়ছে শংকা। সংশোধন হয়নি সার্টিফিকেটের বয়স।শিক্ষার্থীদের সেমিস্টারের সময় কমায়ে এই সমস্যার নিরসন কিছুটা হইলেও করা যেতো। কিন্তু  বিভিন্ন আন্দোলন বিভিন্ন সমস্যার কারণে নিয়মিত ক্লাস না হওয়ায় শিক্ষার্থীরা পড়ছে বিপাকে।
বিশ্ববিদ্যালয়ের  কৃষি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুকুর রহমান  বলেন অস্পষ্ট, অপরিকল্পিত এক ভবিষ্যৎ পার করছি আমরা। শিক্ষক সমিতি তার মিটিং শেষে, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।আমরা যেন এক অন্ধকূপে আটকে আছি।  দাবী আদায়ে শিক্ষার্থীদের ভবিষ্যৎ বিবেচনায় রেখে শ্রেণী কার্যক্রম চালু রাখা উচিত।এই সংকটজনক অবস্থার নিরসন না হলে শিক্ষার্থীদের ভোগান্তি বাড়বে,  বেকারত্ব বাড়বে, দেশ সংকটে পড়বে। তাই শিক্ষকরা তাদের দাবি আদায়ের জন্য প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখুক ক্লাস না এটাই তাদের কাছে আমাদের প্রত্যাশা।
শিক্ষা-কার্যক্রম বন্ধ ঘোষনার বিষয়ে জানতে চাইলে সত্যতা স্বীকার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ড.মোঃ আবু সালেহ  বলেন, উপাচার্য মহোদয় যত দ্রুত এই বিষয়গুলো সমাধান করে দেবেন তত দ্রুত সব ঠিক হয়ে যাবে। আমরা আশা করতেছি খুব দ্রুতই এর এটা সমাধান হয়ে যাবে।
এছাড়া এ অচলাবস্থার দীর্ঘসূত্রতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,  আমরা আশাবাদী এর দীর্ঘসুত্রতা হবেনা খুব দ্রুত সবকিছু মিটে যাবে।
শিক্ষা কার্যক্রম বন্ধের ফলে শিক্ষার্থীদের ভোগান্তি ও ক্ষতি হবে কিনা জানতে চাইলে সাধারন সম্পাদক  বলেন, আমরা করোনার পরে যেভাবে ক্লাস নিয়ে সব পুষিয়ে দিয়েছিলাম সেভাবে আমরা সব কিছু পুষিয়ে দিবো। তাদের প্রতি আমাদের দ্বায়িত্ব আছে। এ নিয়ে কোন সমস্যা হবেনা। শিক্ষার্থীদের দুশ্চিন্তার কোন কারন নেই।
এ বিষয়ে  বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে মুঠোফোনে  যোগাযোগ করা হলে তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এই বিভাগের আরও খবর