,

গ্রন্থমেলায় সারমিন ইসলাম রত্নার তিনটি বই

তিনটি শিশুতোষ গ্রন্থ (প্রচ্ছদ)

বিডিনিউজ ১০ সাহিত্যবাংলাদেশে প্রতিবছর সৃজনশীল বইয়ের সিংহভাগ প্রকাশিত হয় অমর একুশে গ্রন্থমেলা থেকেই। জনপ্রিয় এবং পুরনো লেখকদের পাশাপাশি নতুন লেখকরাও প্রথাগতভাবে বইমেলাতেই তাদের বইটি প্রকাশ করেন। তারই ধারাবাহিকতায় সারমিন ইসলাম রত্নার তিনটি শিশুতোষ বই প্রকাশ পেয়েছে। প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে- সবুজ বনের খরগোশ, সোনার পায়রা, পুতুল পুতুল খেলা।

সবুজ বনের খরগোশ
এই বইটিতে ছোট ছোট সোনামণি সবুজ বনে হারিয়ে যাওয়া, ইচ্ছে মতো বৃষ্টিতে ভিজি, রংধনুর সাত রঙে রাঙিয়ে তুলি মন, বনের খরগোশ বিভিন্ন বিষয় এখানে লিপিবদ্ধ করা হয়েছে। সম্পূর্ণ চার রঙা এই বইটি প্রকাশ করেছে পঙ্খিরাজ প্রকাশনী। পাওয়া যাবে অমর একুশে বইমেলার ৭৪৯-৭৫০ নম্বর স্টলে।

সোনার পায়রা 
এখানে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ কথা বলা হয়েছে। মুক্তিযুদ্ধের কোনো ঘটনাই কাল্পনিক নয়, বাঙালির রক্তে আঁকা বাস্তব জীবনের প্রতিচ্ছবি। সেসব ঘটনা ইতিহাসের আকরও বটে। এ গল্পগ্রন্থটিতে একাত্তর ও একাত্তর পরবর্তী নানা ঘটনা গল্পের অবয়বে, সহজ সরল বর্ণনায় ফুটিয়ে তোলা হয়েছে। গল্পগুলো বাঙালির মরণজয়ী গদ্যগাঁথা। ঘটনাগুলো আবেগময়ী ও স্পর্শকাতর হলেও ঐতিহাসিক পটভূমিকা তৈরি করে এবং আত্মবিশ্বাসকে আরও জাগ্রত করে একাত্তরের চেতনায়। নতুন প্রজন্মের জন্য সোনার পায়রা গ্রন্থটি অবশ্যই পাঠযোগ্য এবং অত্যন্ত প্রয়োজনীয়। গ্রন্থটি প্রকাশ করেছে মুক্তধারা প্রকাশনী। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ১,২,৩ নম্বর স্টলে।

পুতুল পুতুল খেলা 
ত্বন্নি স্কুল থেকে ফিরে দেখল তার পুতুলটি এখনো খায়নি, গোসল করেনি, এমনকি পড়াও তৈরি করে রাখেনি, বসে বসে কার্টুন দেখছে। ত্বন্নি ভীষণ রেগে গিয়ে পুতুলটিকে ড্রয়ারে বন্দি করে রাখল। পুতুল এখন বের হবে কী করে? বাবুল চাচ্চু বিরাট একটা বার্গার নিয়ে বসেছেন, অর্ধেক খেতে না খেতেই আরও একটা অর্ডার করলেন। অবাক হলো এশা! চাচ্চু এত বড় বার্গার আরও একটা খাবে! কিন্তু কেমন করে? এমনি মজার মজার গল্প নিয়ে তোমাদের জন্যই ‘পুতুল পুতুল খেলা’। বইটি প্রকাশ করেছে যন্তর মন্তর প্রকাশনী।পাওয়া যাবে  অমর একুশে গ্রন্থমেলা স্টল নম্বর ৭৭৪।

লেখিকা পরিচিতি
সারমিন ইসলাম রত্নার ১৯৮৭ সালের ২১ নভেম্বর কেরানীগঞ্জ জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ হারুন, মা ইয়াসমিন বেগম। সারমিন ইসলাম রত্না লেখালেখি করছেন ২০০৩ সাল থেকে। তিনি মূলত শিশুদের নিয়েই লিখেন। পড়াশোনা বাংলা সাহিত্যে সম্মান।  পেশা এবং নেশা লেখালেখি। দেশের প্রথম সারির পত্রিকায় নিয়মিত তার লেখা ছোটদের গল্প ও ছড়া প্রকাশিত হয়। এছাড়াও তিনি বিভিন্ন সাহিত্য সংগঠন ও আবৃত্তির সাথে যুক্ত রয়েছেন। তিনি তার লেখার দ্বারা শিশুদের জীবন আনন্দে ভরিয়ে দিতে চান। তার প্রকাশিত বইয়ের সংখ্যা পাঁচটি। তিনি সকলের দোয়া ও ভালোবাসা নিয়ে এগিয়ে যেতে চান আগামীর পথে।

এই বিভাগের আরও খবর