,

গাইবান্ধায় মহাসড়কের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ

গাইবান্ধা প্রতিনিধি: ঢাকা-রংপুর মহাসড়কের গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা থেকে রংপুরের ধাপেরহাট পর্যন্ত রাস্তার দুই পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।

সোমবার (৪ নভেম্বর) সকাল ১০টা থেকে উপজেলার কাটাখালি (বালুয়া বাজার) এলাকায় অভিযান চালিয়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহাবুবুর রহমান ফারুকী জানান, অবৈধ স্থাপনা উচ্ছেদে সরকার কঠোর অবস্থান নিয়েছেন। এরই ধারাবাহিকতায় গাইবান্ধার ৩২ কিলোমিটার এলাকাজুড়ে সড়কের পাশে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় এক হাজার স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়ে। এ সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। অভিযানের প্রথম দিনে কাটাখালি ব্রিজ ও বালুয়া এলাকার প্রায় শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ সময় আগামী তিন দিন পর্যায়ক্রমে এ উচ্ছেদ অভিযান চলমান থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

উচ্ছেদ অভিযানের সত্যতা স্বীকার করে গাইবান্ধা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান দৈনিক অধিকারকে জানান, ‘দীর্ঘদিন ধরে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য সড়ক ও জনপথ বিভাগ দখলদারদের বারবার অনুরোধ করে আসছিল। আইনি নোটিশ ও মাইকিং করার পরও এতোদিন তারা এতে কর্ণপাত করেনি।’ এ সময় অবৈধ এসব স্থাপনা উচ্ছেদ করার ফলে জনভোগান্তি কমে আসবে বলেও উল্লেখ করেন তিনি।

উচ্ছেদ অভিযানে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহাবুবুর রহমান ফারুকী, গোবিন্দগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাজির হোসেন, সড়ক ও জনপথ (সওজ) বিভাগের গাইবান্ধার নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া গোবিন্দগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের কর্মীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযানে সার্বিক সহায়তা প্রদান করেন।

এই বিভাগের আরও খবর