,

ইউএনওর অপসারণ চেয়ে ঝাড়ু মিছিল

জেলা প্রতিনিধি, জামালপুর: দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ করে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) অপসারণের দাবিতে ঝাড়ু মিছিল, বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে নাগরিক কমিটি।

পৌরসভার সামনে শনিবার দুপুরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ শেষে প্রধান প্রধান সড়কে ঝাড়ু মিছিল করেন সহস্রাধিক নারী-পুরুষ।

বিক্ষোভ সমাবেশে অভিযোগ করা হয়, ইউএনও উপমা ফারিসা ২০২১ সালের ২৯ আগস্ট সরিষাবাড়ীতে যোগ দেয়ার পর থেকে টিআর, জিআর, কাবিখা, এডিপি, এলজিএসপিসহ উপজেলা পরিষদের সরকারি বরাদ্দে নানা অনিয়ম, ক্ষমতার অপব্যবহার ও প্রকাশ্যে ঘুষ-বাণিজ্য করে আসছেন। দুর্নীতির আলামত নষ্ট করতে গত বছরের ১৬ এপ্রিল সকালে ইউএনওর কার্যালয়ে আগুন ধরার ঘটনা সাজানো হয়। পরে ঘটনাটি তদন্ত কমিটির মাধ্যমে বৈদ্যুতিক শর্ট সার্কিট হিসেবে প্রকাশ করেন ইউএনও।

সমাবেশে আরও অভিযোগ করা হয়, সহকারী কমিশনার (ভূমি) পদটি গত বছরের ১৬ আগস্ট শূন্য হওয়ার পরও তদবির করে ইউএনও উপমা ফারিসা অতিরিক্ত এসি ল্যান্ডের দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পেয়ে ভূমি অফিসের জমি-জমার প্রতিটি খারিজে তিনি প্রকাশ্য ঘুষ আদায়সহ নানা অনিয়ম করে আসছেন। গুরুত্বপূর্ণ তথ্য ও নথি গোপন করতে গত বছরের ১৮ ডিসেম্বর রাতে উপজেলা ভূমি অফিস ও পার্শ্ববর্তী কামরাবাদ ইউনিয়ন ভূমি অফিসে চুরির ঘটনা ঘটানো হয়। এ ঘটনায় থানায় দায়সারা সাধারণ ডায়েরি করা হলেও কোনো ক্লু উদঘাটন হয়নি।

এ ছাড়াও গণমাধ্যমকর্মীরা তথ্য অধিকার আইনে আবেদন করলেও অনিয়ম ঢাকতে সরকারি দপ্তরের কোনো তথ্য দেন না তিনি। এসব কর্মকাণ্ডে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ায় বক্তারা তার দ্রুত অপসারণ দাবি করেন।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন সরিষাবাড়ী নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট শহিদুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আব্দুল জলিল মাস্টার, উপজেলা ছাত্রলীগের সভাপতি আল আমিন হোসাইন শিবলুসহ আরও অনেকে।

দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রসঙ্গে বক্তব্য জানতে ইউএনও উপমা ফারিসার মোবাইলে কল করা হলেও তিনি রিসিভ করেননি।

জামালপুরের ডিসি শ্রাবস্তী রায় বলেন, ‘ইউএনওর বিরুদ্ধে বিক্ষোভের বিষয়টি শুনেছি। অভিযোগ খতিয়ে দেখা হবে।’

এই বিভাগের আরও খবর